অক্টোবরেই শুরু হতে যাচ্ছে মিরসরাই অঞ্চলে শিল্পকারখানার নির্মাণ কাজ

0
180

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে শিল্পকারখানা নির্মাণ কাজ শুরু হচ্ছে অক্টোবরে। এরই মধ্যে চার হাজার ৩৪২ একর জমি বরাদ্দ চূড়ান্ত করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। চূড়ান্ত হয়েছে দেশি-বিদেশি বিনিয়োগও। অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের চেয়ারম্যান জানিয়েছেন, এর নাম করণের প্রস্তাব করা হয়েছে বঙ্গবন্ধুর নামে।

মিরসরাইয়ে জুনেই নির্মাণ কাজ শুরু হয়েছে বিদ্যুৎ কেন্দ্র। দেড়শ’ মেগাওয়াটের এই প্ল্যান বসাচ্ছে পাওয়াজেন লিমিটেড। উৎপাদনমুখি শিল্পকারখানায় কাজ শুরু করছে ভারতের প্রতিষ্ঠান এশিয়ান প্ল্যান্স। এ জন্য ২০ একর জমির উন্নয়ন কাজও প্রায় শেষ।

এরই মধ্যে ৩৬ প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে চার হাজার একরের বেশি জমি। বিজিএমইএ, দেবজা, বসুন্দরা গ্রুপ, পিএসপি ফ্যামিলির মতো দেশি প্রতিষ্ঠানের পাশে আছে উইলমার, আদানি ও বার্জারের মতো বিদেশি কোম্পানিও। আর এর বিনিয়োগ প্রস্তাব দাঁড়িয়েছে ১৭ কোটি ডলারে।

বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, এখানে প্রায় সব সেক্টরেই বিনিয়োগে আগ্রহ আছে। ঢাকা-চিটাগাং হাইওয়ের সাথে চার লেন দ্বারা এটা সংযোগ করা হচ্ছে।

তৈরি হচ্ছে চার লেনের ৪৯ কিলোমিটার সংযুক্ত সড়ক। শিল্প এলাকার ভেতরে চলছে চারলেনের আড়াইশ কিলোমিটার সড়ক নির্মাণ কাজ। সমুদ্র তীর রক্ষায় গড়ে তোলা হচ্ছে ১০ কিলোমিটার উঁচু ২০ কিলোমিটার বাঁধ। এতে সরকারের বিনিয়োগ প্রায় ৩ হাজার কোটি টাকা। বেজাকে সহযোগিতা করছে বিশ্বব্যাংক, আইএফসি, এশিয়া উন্নয়ন ব্যাংক ও জাইকার মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠান।

বদলে যাচ্ছে দেশের সবচেয়ে বড় এই শিল্প শহরের নাম। জাতির জনক শেখ মুজিবুর রহমানের নামে নামকরণেই প্রাথমিক অনুমোদন দিয়েছে বেজার গভর্নিং বোর্ড। চূড়ান্ত অনুমোদনের জন্য আবেদন গেছে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কাছে। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here