অতিবৃষ্টি আর বন্যার দোহাই বাজারে বেড়েছে কাঁচা মরিচের দাম, সবজির কেজি সর্বনিম্ন ৪০ টাকা

0
49

গেলো দুই সপ্তাহে বাজারে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে কাঁচা মরিচের দাম নিয়ে। ক্রেতারা বলছেন দশ টাকায় ভালো মানের দশ থেকে ১৫টি মরিচ কিনতে পারছেন তারা। আর মরিচের এই ঊর্ধ্বমুখী দাম নিয়ে ব্যবসায়ীরা বলছেন বন্যা আর বৃষ্টিতে মরিচ ক্ষেত তলিয়ে যাওয়ায় সরবারহ করেছে। ফলে দাম বাড়ানো ছাড়া অন্য কোনো উপায় নেই।

শুধু কাঁচা মরিচ নয়, বৃষ্টি ও বন্যার নেতিবাচক প্রভাব পড়েছে সবজির দামেও। দুই সপ্তাহ আগে বাজারে বেশির ভাগ সবজির কেজি ছিল ৩০ থেকে ৫০ টাকা, এখন তা ৪০ থেকে ৭০ টাকা।

রাজধানীর পাড়া মহল্লার কাঁচাবাজারে দুই ধরনের কাঁচা মরিচ দেখা পাওয়া যাচ্ছে। একধরনের মরিচকে দেশি উল্লেখ করে বিক্রেতারা ২০০ টাকা কেজি চাইলেন। আরেক ধরনের মরিচের দাম চাওয়া হলো ১৬০ টাকা। এক সপ্তাহ আগেও কাঁচা মরিচের কেজি ১০০ টাকার মধ্যে ছিল।

খোলা বাজার অথবা ভ্যান থেকে কেনা দামও হচ্ছে বিভিন্ন রকম। বেগুন ৮০ টাকা, ঝিঙে ৭০ টাকা, বরবটি, ঢ্যাঁড়স ও চিচিঙ্গা ৬০ টাকা, ছোট লাউ প্রতিটি ৬০ টাকা এবং জালি কুমড়া প্রতিটি ৪০ টাকায় বিক্রি করতে দেখা যায়। সবজির দাম এত বেশি কেন জানতে চাইলে ব্যবসায়ী এক ব্যবসায়ী বলেন, সব জায়গা তো তলিয়ে যাচ্ছে। সবজি আসবে কোথা থেকে?

চড়া দামের পণ্যের তালিকার শুরুর দিকে রয়েছে ডিম। ব্রয়লার মুরগির বাদামি ডিমের ডজন ১০০ থেকে ১০৫ টাকা। ছোট বাজার বা পাড়ার দোকানে একই ডিম কিনতে হচ্ছে ১১০ টাকায়। আর একটি-দুটি কিনলে হালি ৪০ টাকা।

ডিমের মতোই ব্রয়লার মুরগির দামও বেশি। কেজি ১৪০ টাকার আশপাশে। এক সপ্তাহ আগেও তা ১২৫-১৩০ টাকা ছিল। দেশি পেঁয়াজ কিনতে প্রতি কেজি খরচ পড়বে ৪০ থেকে ৪৫ টাকা। ভারতীয় পেঁয়াজ ৩০ টাকার আশপাশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here