অনুমোদন ছাড়াই বিভিন্ন স্থানে রাখা হচ্ছে সিলিন্ডার বোতল (ভিডিও)

0
64

নারায়ণগঞ্জে নিয়ম না মেনে আনাচে-কানাচে বিক্রি হচ্ছে এলপি গ্যাস সিলিন্ডার। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই বিভিন্ন স্থানে রাখা হচ্ছে সিলিন্ডার বোতল। এতে যেমন ঝুঁকি থেকে যাচ্ছে, তেমনি বিভিন্ন সময়ে ঘটে যাওয়া দুর্ঘটনার কারণে এলপি গ্যাস ব্যবহারে অনীহার সৃষ্টি হচ্ছে গ্রাহকদের মাঝে।

পাইপ লাইনে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে গ্যাসের আবাসিক সংযোগ। যাদের পুরোনো সংযোগ রয়েছে। তারাও বিভিন্ন সময়ে ঠিক মতো গ্যাস সরবরাহ পান না। যে কারণে বাজার তৈরি হয়েছে এলপি গ্যাসের। তবে একাধিক গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় ভয়ে থাকতে হয় ব্যবহারকারীদের। এর মধ্যে নতুন আতঙ্ক যোগ হয়েছে যেখানে সেখানে সিলিন্ডার বিক্রির কারণে।

সিলিন্ডার ব্যবহারকারীরা বলেন, সিলিন্ডারে রঙ করা থাকে যার কারণে বুঝতে পারি না সমস্যা আছে কিনা। আর বিভিন্ন দোকানে সিলিন্ডারের বোতল বিক্রি হচ্ছে।

এই বিষয়ে আমরা নারায়ণগঞ্জবাসীর সভাপতি নূর উদ্দিন আহমেদ বলেন, সিলিন্ডার ব্যবসা করার আগে ট্রেড লাইসেন্স নিতে হয়। আর এসব ব্যবসা করার ক্ষেত্রে ফায়ার ইকুপমেন্ট থাকতে হয়। ব্যবসায়ীদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি আইন-কানুন মেনে ব্যবসা করা দরকার। আর নিয়ম অনুযায়ী চওড়া, খোলামেলা ও নিরাপদ জায়গায় সিলিন্ডার রাখার কথা থাকলেও বাস্তবে তার দেখা মেলে না।

একই বিষয়ে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ পরিচালক আব্দুল্লা আল আরেফিন বলেন, সিলিন্ডারের মেয়াদ শেষ হয়ে গেলে বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থাকে। প্রতি ছয় বছর পর যদি পরীক্ষা করা হয় তাহলে এই ঝুঁকি অনেক কমে যাবে। আর অনুমোদন ছাড়া গ্যাস সিলিন্ডার বিক্রি করা যাবে না।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, অনিয়ম করে গ্যাস সিলিন্ডার বিক্রি করলে আইনগত ব্যবস্থা ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া নিয়ম না মেনে এলপিজি ব্যবহার হলে তা হতে পারে জীবনের জন্য ভয়ংকর।

সূত্র : আরটিভি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here