অনেক দেশেই আশঙ্কাজনক হারে কমছে জনসংখ্যা!

0
166

বিশ্বের অনেক দেশে দ্রুত কমছে জনসংখ্যা। বর্তমানে অনেক দেশে প্রতি দুইজন মানুষের মৃত্যুর বিপরীতে জন্ম নিচ্ছে একটি শিশু। জাতিসংঘের ২০১৭ সালের প্রতিবেদনে বলা হয়েছে, ৫১টি দেশে ক্রমাগতভাবে জনসংখ্যা কমছে। এদের মধ্যে অনেক দেশে গত কয়েক দশকে জনসংখ্যা বাড়েনি; বরং কমেছে। জাতিসঙ্ঘসহ বিভিন্ন প্রতিষ্ঠানের জনসংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণে দেখানো হয়েছে, ২০৫০ সালের মধ্যেই অনেক দেশের জনসংখ্যা বর্তমানের চেয়ে তিন ভাগের এক ভাগে নেমে আসবে।

গত কয়েক দশক ধরে জন্মহার না বাড়ায় ইতোমধ্যে বুলগেরিয়া, স্পেন, জাপান এবং ইউরোপের অনেক দেশের অনেক গ্রাম উজাড় হয়ে গেছে। বুলগেরিয়া, স্পেন ও জাপানের অনেক গ্রামের শিক্ষাপ্রতিষ্ঠান, হাটবাজার, যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। অনেক বাড়িঘর পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। এভাবে চললে অনেক জনবহুল এলাকা মানবশূণ্য হয়ে যেতে পাওে, বিলুপ্ত হতে পারে অনেক সভ্যতা। বিবিসি, রয়টার্স, গার্ডিয়ানসহ অনেক বিশ্বখ্যাত গণমাধ্যম ছাড়াও সংশ্লিষ্ট দেশের গণমাধ্যমে এ বিষয়ে সরেজমিন প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

বুলগেরিয়ায় প্রতি হাজারে মারা যায় ১৬ জন আর জন্ম নেয় ৯ জন। এ তথ্য গত ৩১ ডিসেম্বরের। পর্তুগালে ২০১৮ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মারা গেছে ৫২ হাজার ৩৬৩ জন আর জন্ম নিয়েছে ৩৪ হাজার ৪৮৩ জন। ইতালিতে গত জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত মারা গেছে এক লাখ ৮৫ হাজার মানুষ। আর একই সময়ে জন্ম নিয়েছে এক লাখ আট হাজার শিশু।

জাতিসংঘের ২০১৭ সালের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭০ সাল পর্যন্ত বিশ্বে একজন নারীর গড়ে ৪ দশমিক ৫ জন সন্তান ছিল। ২০১৫ সালে তা ২ দশমিক ৫-এ নেমে এসেছে।

জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, জনসংখ্যা স্থিতিশীল রাখার জন্য একজন নারীর গড়ে ২ দশমিক ১ জন করে সন্তান থাকা প্রয়োজন। সেখানে গোটা ইউরোপে এ হার গড়ে মাত্র ১ দশমিক ৫৫। জাপান, দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো আরো অনেক জনবহুল দেশেও এ হার একই। বিশ্বে দ্রুত জনসংখ্যা কমছে এমন শীর্ষ দশটি দেশের তালিকা করা হয়েছে জাতিসঙ্ঘসহ বিভিন্ন সংস্থার প্রতিবেদনে । এর সব দেশই পূর্ব ইউরোপের। এসব দেশে একজন নারীর গড়ে সন্তান রয়েছে ১ দশমিক ৩ জন। স্পেনে এ হার ১ দশমিক ২।

জাতিসঙ্ঘের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সাল থেকে ২০৫০ সাল পর্যন্ত যেসব দেশের জনসংখ্যা সবচেয়ে বেশি হ্রাস পাবে সেগুলো হলো বুলগেরিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, মলডোভা, রোমানিয়া, সার্বিয়া, ইউক্রেন, হাঙ্গেরি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিন দ্বীপগুলো।

দ্রুত জনসংখ্যা কমছে জাতিসংঘের এমন দেশের তালিকায় ১১তম স্থানে রয়েছে এশিয়ার জাপান। এরপরের দেশগুলো হলো জর্জিয়া, পর্তুগাল, বসনিয়া হার্জেগোভিনা, এস্টোনিয়া, লেবানন, গ্রিস, দক্ষিণ কোরিয়া, আলবেনিয়া এবং বেলারুস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here