অবশেষে অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের সঙ্গে আর্থিক চুক্তি করলো ফেসবুক

0
26

দ্য ভার্জ জানায়, অস্ট্রেলিয়ায় সংবাদ কন্টেন্ট প্রচার এবং শেয়ারের জন্য রুপার্ট মারডকের প্রতিষ্ঠান নিউজ করপোরেশন অস্ট্রেলিয়ার সঙ্গে তিন বছরের চুক্তি করেছে ফেসবুক। তবে অস্ট্রেলীয় এই সংবাদমাধ্যমটিকে চুক্তি অনুযায়ী ফেসবুক কতো টাকা দিবে; তা জানায়নি প্রতিষ্ঠানটি। এর আগে গত মাসে গুগলের সঙ্গেও চুক্তি করে প্রতিষ্ঠানটি।

বিবিসি জানায়, দ্য অস্ট্রেলিয়া, দ্য ডেইলি টেলিগ্রাফ এবং দ্য হেরাল্ড সানসহ অস্ট্রেলিয়ায় প্রকাশিত সংবাদপত্রের মোট সংখ্যার ৭০ শতাংশই নিয়ন্ত্রণ করে নিউজ করপোরেশন অস্ট্রেলিয়া। এছাড়া ‘নিউজ.কম.এইউ’ ওয়েবসাইটের মালিকও রুপার্ট মারডকের এই প্রতিষ্ঠানটি। একইসঙ্গে ফক্স নিউজের আদলে তৈরি রক্ষণশীল টিভি নেটওয়ার্ক স্কাই নিউজ অস্ট্রেলিয়াও রয়েছে প্রতিষ্ঠানটির মালিকানায়।

সপ্তাহখানেক আগে অস্ট্রেলিয়া একটি বিতর্কিত আইন পাস করে যেখানে বলা হয় যে সংবাদ প্রচারের জন্য ফেসবুক-গুগলের মতো টেক জায়ান্টগুলোকে টাকা দিতে হবে। এরপর ফেসবুক অস্ট্রেলিয়ার নিউজ কনটেন্ট প্রচার বন্ধ করে দেয়। বিশ্বের প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়া এই বিতর্কিত আইন পাস করার সপ্তাহখানেকের মধ্যেই দেশটির ওই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে পৌঁছাল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

চুক্তি অনুযায়ী, নিউজ করপোরেশনের করা দেশের সকল সংবাদ প্রচারের জন্যই টাকা দেবে ফেসবুক। তাই টাকার অংকে বেশ উল্লেখযোগ্য পরিমাণ অর্থই হয়েতো ফেসবুককে পরিশোধ করতে হবে। সূত্র : আমাদের সময়.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here