অবসরের ৫ বছর পর ক্লার্কের নতুন অর্জন ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’

0
46

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পাঁচ বছর পর খেলাধুলায় বিশেষ অবদানের জন্য ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ খেতাব পেয়েছেন দেশটির বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক। অস্ট্রেলিয়ার রাণীর জন্মদিনে নিজ নিজ কর্মক্ষেত্রে বিশেষ কিছু করা ব্যক্তিদের এ সম্মানে ভূষিত করা হয়।

ক্লার্কের আগে অর্ডার অব অস্ট্রেলিয়া পাওয়া অন্যান্য ক্রিকেটারদের মধ্যে অন্যতম হলেন স্যার ডন ব্র্যাডম্যান, রিকি পন্টিং, স্টিভ ওয়াহ, মার্ক টেলর, অ্যালান বোর্ডার, গ্লেন ম্যাকগ্রা, ডেনিস লিলি, জাস্টিন ল্যাঙ্গার, ম্যাথু হেইডেন, ডিন জোনস প্রমুখ।

পাঁচ বছর পর হলেও এই খেতাব পেয়ে অভিভূত ক্লার্ক। তাকে এই সম্মান দেয়ার কারণ ব্যাখ্যা করে গভর্নর জেনারেলের অফিস থেকে লেখা হয়েছে, ‘একজন খেলোয়াড় হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এবং সমাজে অধিনায়কত্বের মাধ্যমে অসামান্য অবদানের স্বীকৃতি এটি।’

অস্ট্রেলিয়ার হয়ে ১১৫ টেস্ট, ২৪৫ ওয়ানডে এবং ৩৪ টি-টোয়েন্টি খেলেছেন ক্লার্ক। অস্ট্রেলিয়ার হয়েছে ওয়ানডে ও টেস্ট- উভয় ফরম্যাটেই চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। টেস্টে ৪৯ গড়ে ৮৬৪৩ এবং ওয়ানডেতে ৪৫ গড়ে ৭৯৮১ রান করেছেন ক্লার্ক।

ক্লার্ক ছাড়াও একইদিনে অর্ডার অব অস্ট্রেলিয়া খেতাব পেয়েছেন নারী ক্রিকেট দলের সাবেক অলরাউন্ডার লিন লারসেন। সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে খেলোয়াড়, ম্যানেজার এবং কোচ হিসেবে অবদানের জন্য এ সম্মান পেয়েছেন লারসেন। ১৯৮৪ থেকে ১৯৯২ পর্যন্ত সময়ে ১৫ টেস্ট এবং ৪৯ ওয়ানডে খেলেছেন তিনি। সুত্র: জাগোনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here