অবৈধ পথ অবলম্বনকারী কাউকে ছাড় দেওয়া হবেনা : ভূমিমন্ত্রী

0
178

জমির ভুয়া কাগজপত্র এবং জাল দলিল করে আর কেউ পার পাবেনা বলে মন্তব্য করেছেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। রবিবার দুপুরে সাভারের সিএন্ডবিতে বিসিএস ক্যাডারভুক্ত প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে এবং বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কর্মকর্তাদের ১১৬ তম সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, সরকারি জায়গার ভুয়া কাগজ করে হয়তো কেউ সাময়িকভাবে দখল করতে পারে কিন্তু তারা এতো সহজে পার পাবেনা। দেশের প্রচলিত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি দায়িত্ব নেয়ার পর থেকে ভূমি মন্ত্রণালয়কে জিরো টলারেন্স ঘোষণা করেছি। ভূমি অফিসের সকল কর্মকর্তাদের সম্পদের হিসাব নেওয়া হচ্ছে।

তিনি বলেন, আমাদেরকে একটু সময় দিন, আগামী ৯০ দিনের মধ্যে আমরা সিস্টেম অটোমেশন করে ভূমি উন্নয়ন কর মেলার আয়োজন করবো। একটি ক্রাস প্রোগ্রামের মাধ্যমে মানুষ যাতে ভূমি অফিসে এসে হয়রানির স্বীকার  না হয় এজন্য আমরা গোপালগঞ্জ এবং চট্টগ্রামে দুটি পাইলট প্রজেক্ট হাতে নিয়েছি। জনগণ ভূমির ব্যাপারে যে প্রত্যাশা করছে তা আমরা ধাপে ধাপে উন্নয়ন করবো।

ইতিমধ্যে ভূমিতে অনেক পরিবর্তন হয়েছে। আমি এর আগেও এ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছি তাই আমার কাছে নতুন করে শেখার কিছু নাই। আগামী পাঁচ বছরে ভূমি বিষয়ে আমরা জনগণের প্রত্যাশ পূরণ করতে পারবো। তাদের সুবিধার জন্য আমরা হটলাইন চালুর সিদ্ধান্ত নিয়েছি সেখানে ভূমির বিষয়ে যাবতীয় অভিযোগ গ্রহণ করে তার সমাধানে কাজ করা হবে। এছাড়ার প্রবাসীদের সুবিধার জন্য একটি ওয়েবসাইটের মাধ্যমে অভিযোগ গ্রহণ করে তাদের সমস্যা অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যখন লন্ডনে বসে মনোনয়ন বাণিজ্য করে দলকে শেষ করে দিয়েছেন। আমার মনে হয় বিএনপি এবার জয়লাভের জন্য নির্বাচনে আসেনি, তারা এসেছিলো জনগণের পালস্ বোঝার জন্য। তারা এই নির্বাচনের মধ্য দিয়ে বুঝে গেছেন যে জনগণ তাদেরকে প্রত্যাখ্যান করেছেন। কারন জনগন উন্নয়নের পক্ষে রায় দিয়েছে। দেশে যে উন্নয়ন হয়েছে তা গলাবাজি করে বলার বিষয় না এটা এখন দৃশ্যমান। তাই তিনি বিএনপিকে সংসদে এসে স্বাধীনতার পক্ষের শক্তিকে সাথে নিয়ে জনগণের পক্ষে কথা বলার আহ্বান জানান।
ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. হসলীমুল ইসলাম এনডিসি এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী। ৪৫ দিনের এ প্রশিক্ষনে বিসিএস প্রশিক্ষণ ক্যাডারের ১৭ জন, পুলিশ ক্যাডারের ২০ জন, রেলওয়ে ক্যাডারের ২ জন এবং বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের ১৯ জনসহ মোট ৫৮ জন কর্মকর্তা অংশগ্রহণ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here