অভিযানেও বদলায়নি মাদক গডফাদাররা

0
140

সারাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে ২৩৩ জন নিহত হলেও বদলায়নি মাদক গডফাদাররা। বরং আগের মতোই চলছে মাদক ব্যবসা।

অভিযান চলাকালে সারাদেশে মাদক ব্যবসায়ী ও মাদকদ্রব্যের আনাগোনা বেশ কমে যায়। আগে যেভাবে পাড়া-মহল্লায় হাত বাড়ালে মাদকদ্রব্য পাওয়া যেত সেটা অনেকটাই বন্ধ হয়ে গিয়েছিল। এছাড়া চিহ্নিত মাদক বিক্রির স্পটেও তেমন মাদক ব্যবসায়ীকে দেখা যায়নি। গা-ঢাকা দিয়েছিল দেশের তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ীরা। কিন্তু অভিযানে স্থবিরতা আসার পর থেকেই ফের চাঙ্গা হচ্ছে মাদক ব্যবসা।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, অভিযান চলাকালে চিহ্নিত অনেক মাদক গডফাদাররা গা-ঢাকা দিয়েছিল। যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের অনেকেই চুনোপুঁটি। ইদানিং আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা কিছুটা কমে যাওয়ায় তারা আবার ব্যবসার হাল ধরছেন। নিয়ে আসছেন ইয়াবাসহ অন্যান্য মাদকদ্রব্যের চালান। যোগাযোগ বাড়াচ্ছেন তাদের ক্রেতা ও ছোটখাটো মাদক ব্যবসায়ীদের সঙ্গে। নিয়মিত অভিযানে এখনও অনেক মাদক ব্যবসায়ী ও মাদকদ্রব্যে আটক হচ্ছে। তবে এখনও অনেক বড় বড় মাদক ব্যবসায়ী দেশের বাইরে পলাতক আছে।

ডিএনসি কর্মকর্তারা জানান, মাদকবিরোধী বিশেষ অভিযানে অধিদপ্তরের পক্ষ থেকে প্রায় ৮ শতাধিক মাদক ব্যবসায়ীদের তালিকা দেয়া হয়েছিল। যেখানে দেশের শীর্ষ মাদক ব্যবসায়ীদের নাম ছিল। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশের বিশেষ অভিযানে এই ৮ শতাধিক মাদক ব্যবসায়ীর মধ্য থেকে ২২ জন ক্রসফায়ারে মারা গেছে। আরো অনেককে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠানো হয়েছে। এরমধ্যে বড় মাপের কয়েকজন মাদক ব্যবসায়ী ছিলেন।

মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স ঘোষণার পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আটঘাট বেঁধে লেগেছিল মাদক নির্মূলে। অভিযান ছোট-বড় অনেক মাদক ব্যবসায়ী গ্রেপ্তার করে ক্রসফায়ারে নিহত হয়।

র‌্যাব’র আইন ও গণমাধ্যম বিভাগের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ২০/২৫ বছর ধরে মাদকের যে বিস্তার সেটা কয়েক মাসে বন্ধ করা সম্ভব না। মাদক বন্ধ না হওয়া পর্যন্ত আমরা অভিযান চালিয়ে যাব।

প্রসঙ্গত, আইনশৃঙ্খলা বাহিনীর দেয়া তথ্যমতে মাদকবিরোধী বিশেষ অভিযানে এখন পর্যন্ত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ২৩৩ জন। ৩৩ হাজার মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে ৪৮ হাজার মাদক ব্যবসায়ী ও সেবনকারী। তথ্য – মানবজমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here