অযোধ্যা মামলার শুনানি পেছাল ২৯ জানুয়ারি

0
178

বাবরী মসজিদ নিয়ে ভারতে অযোধ্যা মামলায় সাংবিধানিক বেঞ্চ থেকে বিচারপতি ইউইউ ললিত নিজেকে সরিয়ে নিয়েছেন। এ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ২৯ জানুয়ারি। সেদিন অযোধ্যা মামলার শুনানির দিন ঠিক করার পাশাপাশি ললিতের বিকল্প বিচারপতি এনে পাঁচ বিচারপতির বেঞ্চ গঠিত হবে। সেই বেঞ্চই অযোধ্যা মামলার শুনানি করবে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে নাটকীয়ভাবে শুরু হয় অযোধ্যা মামলার শুনানি। মুসলিম দলের আইনজীবী রাজীব ধাওয়ান যখন বলেন, তিনি বিতর্ক শুরু করবেন, তখনই প্রধান বিচারপতি রঞ্জন গগৈ তাকে থামিয়ে বলেন, ‘শুরু কীসের? আজ শুনানির দিন নয়। শুনানির দিন ঠিক করার বিষয়ে আমরা আলোচনা করব।’ এই মামলার এক পিটিশনার প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে বলেন, ১৯৯৪ সালে একটি আদালত অবমাননার মামলায় কল্যাণ সিং-এর আইনজীবী ছিলেন ইউইউ ললিত। ১৯৯২ সালে যখন বাবরি মসজিদ ধ্বংস হয়, তখন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন কল্যাণ সিং। এরপরই বিচারপতি গগৈ, বিচারপতি এসএ বোদবে, এনভি রমন, ইউইউ ললিত ও ডিওয়াই চন্দ্র্রচূড় এই নিয়ে নিজেদের মধ্যে আলোচনা শুরু করেন।

তারপর প্রধান বিচারপতি বলেন, বিচারপতি ললিত এই মামলার বিচারে অংশ নিতে চান না। সব বিচারপতিরা মনে করেন, এই মামলার শুনানিতে তার অংশ নেওয়া ঠিক নয়। এইসময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here