অরিত্রি’র আত্মহত্যা; তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে শিক্ষামন্ত্রীর নির্দেশ

0
178

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের ৯ম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় শিক্ষা মন্ত্রনালয় এবং স্কুল কর্তৃপক্ষ পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে। এছাড়াও ভিকারুননিসার ‘শৃঙ্খলা’ খতিয়ে দেখতে এক সদস্যের অপর একটি তদন্ত কমিটি করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

শিক্ষামন্ত্রণালয় নির্দেশে গঠিত তিন সদস্যের কমিটিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)-এর ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসর মোহাম্মদ ইউসুফের নেতৃত্বে ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- মাউশির ঢাকা অঞ্চলের উপ-পরিচালক সাখায়েত হোসেন বিশ্বাস এবং ঢাকা জেলা শিক্ষা অফিসার বেনজির আহমদ। কমিটিকে আগামী ৩ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

গভর্নিং বডির সদস্য আতাউর রহমাকে আহ্বায়ক করে স্কুল কর্তৃপক্ষের করা তিন সদস্যের কমিটির অন্যসদরা হলেন- খুরশিদ জাহান ও ফেরদৌসী জাহান। এ কমিটিও আগামী ৩ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

ঢাকা বোর্ডের স্কুল পরিদর্শক প্রীতিশ কুমার সরকারকে নিয়ে এক সদস্যের কমিটিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক। তিনি জানান, এ ঘটনার মূল রহস্য জানতে ঢাকা বোর্ডের দায়বদ্ধতা থেকে স্বেচ্ছায় কমিটি গঠন করেছে। কমিটির একমাত্র সদস্য ইতোমধ্যে স্কুল পরিদর্শন করে শৃঙ্খলা বিষয়ে তদন্ত করে দুই-এক দিনের মধ্যে তিনি তদন্ত প্রতিবেদন দেবেন।

উল্লেখ্য, সোমবার দুপুরে শান্তি নগরের নিজ বাসা থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি অধিকারীর (১৫) ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ওই শিক্ষার্থীর পরিবারের দাবি, অরিত্রির বিরুদ্ধে ফাইনাল পরীক্ষায় নকলের অভিযোগ তুলে তার বাবাকে ডেকে পাঠায় স্কুল কর্তৃপক্ষ। পরে অরিত্রির বাবাকে জানানো হয় তার মেয়েকে টিসি দেওয়া হবে। এ সময় প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল অরিত্রির সামনে তার বাবাকে অপমান করেন। এ ঘটনায় সে আত্মহত্যা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here