অর্থনৈতিক সর্ম্পকন্নোয়নে ভারত-বাংলাদেশের সুদূঢ় পদক্ষেপ নেয়া প্রয়োজন: ত্রিপুরার মুখ্যমন্ত্রী

0
165

সাংস্কৃতিকভাবে বন্ধনে আবদ্ধ দেশ হিসেবে ভারত এবং বাংলাদেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্কন্নোয়নে আরো পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন ত্রিপুরার মুখমন্ত্রী বিপ্লব কুমার দেব।

রোববার আগরতলা প্রেস ক্লাবের উদ্যোগে ‘ভারত-বাংলাদেশের সম্পর্ক সুদৃঢ়করণে সংবাদ মাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এই কথা বলেন। দেব বলেন, ১৯৭১ সালে শেখ মুজিবর রহমান বাংলাদেশের জন্ম দিয়েছিলেন। তিনি ছিলেন ভারতের ভাল বন্ধু। ভারত ও বাংলাদেশ দুই দেশের রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। উভয় দেশই উন্নয়নের অগ্রযাত্রার পথে চলছে। আমরা জাতি হিসেবে ভিন্ন তবে ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভুটান এমনকি ইন্দোনেশিয়া’র মত দেশগুলোর সংস্কৃতি প্রায় এক ও অভিন্ন।’ তিনি আরো বলেন, বিজেপি ত্রিপুরা এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারে কাজ করে যাচ্ছে।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী জানান, দক্ষিণ ত্রিপুরায় ফেনী নদীর ওপর নির্মাণাধীন ‘ফেনি ব্রিজ’, আগরতলা-আখাউড়া রেল প্রকল্প নির্মাণের কাজ শেষ হলেই চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের অন্য রাজ্যগুলির সাথে পণ্য পরিবহন আরও সহজতর হবে। বাংলাদেশ থেকে আগরতলায় সরাসরি পণ্য আনা গেলে দাম কমবে এবং মধ্যস্বত্ব দৌরাত্ব্য লোপ পাবে। ২০১৯ সালের ডিসেম্বর নাগাদ ফেনি ব্রিজের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর গণমাধ্যম পরামর্শক ইকবাল সোবহান চৌধুরি, বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর আতাউর রহমান এবং বাংলাদেশ ও ভারতের যৌথ প্রতিনিধিরা। মানি কন্ট্রোল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here