অল্পের জন্য যুদ্ধ এড়ালো চীন-মার্কিন রণতরি (ভিডিও)

0
172

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে টানাপোড়েন দীর্ঘদিনের। দক্ষিণ চীন সাগরে চীনের কৃত্রিম দ্বীপ তৈরি নিয়ে যুক্তরাষ্ট্র বরাবরই সরব। এর ওপর সম্প্রতি চীনের ওপর আরোপ করা হয়েছে নতুন নতুন অবরোধ। ফলে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

এমন পরিস্থিতিতে রোববার দক্ষিণ চীন সাগরে অল্পের জন্য যুদ্ধ এড়িয়ে গেছে দুই দেশের যুদ্ধজাহাজ। চীন ও যুক্তরাষ্ট্রের দুটো যুদ্ধজাহাজ খুব কাছাকাছি চলে চলে আসায় এ সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছিল। খবর বিবিসি বাংলার।

খবরে বলা হয়েছে, শেষ পর্যন্ত চীনের যুদ্ধজাহাজটি মার্কিন রণতরির গতিপথ পরিবর্তন করতে বাধ্য করেছে।

চীনা জাহাজটি যুক্তরাষ্ট্রের রণতরির এতটাই কাছে পৌঁছে গিয়েছিল, যা কোনোভাবেই ‘নিরাপদ নয় এবং অপেশাদারসুলভ’ বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। চীনের লুয়াং ডেস্ট্রয়ারটি ডেকাটুরের ৪৫ গজের মধ্যে চলে আসে বলে জানান মার্কিন নৌবাহিনীর কমান্ডার ন্যাট ক্রিস্টিয়ানসেন।

অন্যদিকে চীন বলছে, সাগরের স্প্র্যাটলি আইল্যান্ডস দ্বীপের গ্যাভেন অ্যান্ড জনসন রিফের পাশ দিয়ে যাচ্ছিল যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস ডেকাটুর।

ন্যাট ক্রিস্টিয়ানসেন বলেন, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজটি সেখান দিয়ে যাওয়ার সময় চীনা রণতরিটি গ্যাভেন রিফের কাছে বিপজ্জনকভাবে তাদের খুব কাছাকাছি চলে আসে, যা একধরনের আগ্রাসী আচরণ।

তবে চীনের অভিযোগ, কোনো ধরনের অনুমতি না নিয়েই যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলোর খুব কাছাকাছি বারবার সামরিক জাহাজ পাঠাচ্ছে। এটা চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি। এর ফলে চীন-মার্কিন সামরিক সম্পর্কও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। নষ্ট হচ্ছে আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতাও। সূত্র : যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here