“অসহায় ও দরিদ্রের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে উষা”

0
269

অসহায় ও দরিদ্রের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে ইউনিভার্সিটি স্টুডেন্ট এ্যাসোসিয়েশন (উষা)।গত ৯/৫/২০২০ শনিবার উপজেলাধীন পদ্মাকর ইউনিয়নভুক্ত এই বিদ্যালয় কেন্দ্রিক ৮টি গ্রামের (কালা, অচিন্ত্যনগর, শ্রীরামপুর, গোয়ালপাড়া, কাশিমপুর, পূর্ব নারায়ণপুর, ঘোড়ামারা ও লক্ষ্মীপুর) তালিকাভুক্ত গরীব ও অসহায় ৫৩৬ টি পরিবারের মাঝে একযোগে “USA Express @COVID-19 আর্ত মানবতার সেবায় একপথে একসাথে” শিরোনামে করোনা মহামারী, পবিত্র রমজান ও ইদুল ফিতর উপলক্ষে প্রায় ১০ দিনের খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন সংগঠনটি।

এই মহতী উদ্যোগে উক্ত স্কুলের প্রাক্তণ শিক্ষার্থী, প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের প্রায় ৩০০ জন দাতা সদস্য অংশগ্রহণ করেছেন। উষা’র উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য ও একজন সফল সংগঠক প্রফেসর জনাব মো: তাইয়েবুর রহমান এক প্রশ্নের জবাবে বলেন, “COVID-19 নিয়ন্ত্রণে না আসা অবধি এ কার্যক্রম অব্যাহত থাকবে ইনশাআল্লাহ্। তিনি এ মহৎ কাজে সমাজের বিত্তবানসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে অসারও আহবান জানান।

উষা’র প্রতিষ্ঠাকালীন সভাপতি ও উপদেষ্টামণ্ডলীর সদস্য জনাব ফজলুল হক তপু বলেন, “মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে সার্বিক সহযোগিতার মৌলিক উদ্যেশ্য নিয়ে উষা প্রতিষ্ঠিত হলেও, পরবর্তীতে সামাজিক সহযোগিতামূলক কাজেও অংশ নিতে শুরু করে। আসলে এ সকল কর্মকা পরোক্ষ বা প্রত্যক্ষভাবে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কল্যাণেই ভূমিকা রাখছে।” এই বিশাল কর্মযজ্ঞ সফলভাবে সম্পন্ন করতে সংগঠনটির অন্যতম দাতা সদস্য মফিকুল ইসলাম উজ্জ্বল , গ্রামভিত্তিক দলনেতাগণ: রবিউল ইসলাম অংকন, নজরুল ইসলাম পান্নু, রিপন হোসেন, শামীম হোসেন ও এস.আর সুমনসহ উষা’র এক ঝাঁক নিবেদিত প্রাণ সদস্য অসামান্য ভূমিকা পালন করে যাচ্ছেন।

গত মাসেও সংগঠনটি ২৬০ টি পরিবারকে প্রায় ৭ দিনের খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে জানান উষা’র বর্তমান সভাপতি জনাব মার্জানুল হাসান সোহান। সংগঠনটির উত্তরোত্তর সাফল্য কামনা করে তিনি বলেন, “মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী যারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অথ‌বা যারা বিশ্ববিদ্যালয় জীবন শেষ করে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন তারাই মূলত এ সংগঠনের সদস্য।”

ঝিনাইদহ জেলার সদর উপজেলায় অবস্থিত মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রিক (কালা-লক্ষ্মীপুর) একটি স্বনামধন্য স্বেচ্ছাসেবী সংগঠন। ঝিনাইদহের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীদের সংগঠন ‘উষা’ ২০০৬ সালের প্রতিষ্ঠালগ্ন থেকেই স্কুল, কলেজ ও মাদ্রাসার গরীব ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, আন্তঃশ্রেণি সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, বৃক্ষরোপণ কর্মসূচীসহ মানবতার সেবায় নানামুখী কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here