অস্ট্রেলিয়ার টেস্ট দলে ছয় বছরের শিলার

0
205

অস্ট্রেলিয়ার টেস্ট দলে সুযোগ পাওয়াটা অনেক কষ্টের ব্যাপার। অস্ট্রেলিয়ার প্রতিটা ক্রিকেটারেরই স্বপ্ন থাকে ব্যাগি গ্রিন (অস্ট্রেলিয়ার টেস্ট ক্যাপ) পরার। কিন্তু সেই ঘটনা যদি ঘটে মাত্র ছয় বছর বয়সে তবে ব্যাপারটা কি রকম হবে ভেবে দেখেছেন? হ্যাঁ, এরকমই ঘটেছে অস্ট্রেলিয়া দলে। মাত্র ৬ বছর বয়সেই জাতীয় দলে সুযাগ পেয়েছেন আর্চি শিলার। যদিও দ্বাদশ ব্যক্তি হিসেবে। ছোট শিলার এই স্বপ্নও দেখছেন যে, ভারতের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে আউট করবেন।

ভারত-অস্ট্রেলিয়ার চার টেস্টের প্রথমটি শুরু হবে ৬ নভেম্বর অ্যাডিলেডে। তবে মেলবোর্নে বক্সিং-ডেতে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের দলে যোগ দেবেন শিলার। দীর্ঘ সময় কথাবার্তার সময় নিজের ক্রিকেটীয় জ্ঞান দিয়ে তিনি অবাক করে দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জাস্টিন ল্যাঙ্গারকে।

শুধু তাই নয়, ল্যাঙ্গারকে শিলার এও বলেছেন, নিজের লেগস্পিন দিয়ে তিনি এনে দিতে পারেন বিরাট কোহলির উইকেটও। কিন্তু কীভাবে এই ৬ বছরের বালক অস্ট্রেলিয়া দলে? পেছনের কারণটি অবশ্য কোনো মজার ঘটনা নয়, বরং করুণ। এই বয়সেই হৃদযন্ত্রে তিনবার অপারেশন হয়েছে। কিন্তু পুরোপুরি সুস্থ হননি শিলার। আবারও অস্ত্রোপচার লাগতে পারে তার। তবে সেক্ষেত্রে প্রাণ যাওয়ার ভয় আছে। চিকিৎসকরা তার মা-বাবাকে এটা জানিয়েছেনও। প্রথম যখন সাত ঘণ্টার অস্ত্রোপচার হয়, তখন শিলারের বয়স মাত্র তিনমাস। দ্বিতীয়বার হয় ছয় মাস বয়সে। আর গত ডিসেম্বরে অর্থাৎ একবছর আগে হয়েছে ওপেনহার্ট সার্জারি।

কিন্তু এতোসবের মধ্যেও ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখা থামায়নি শিলার। তার ভাষায়, ‘অন্যদের মতো আমি ছুটতে পারি না, তবে লেগ স্পিন করে চমকে দিতে পারি।’

ল্যাঙ্গার বলেছেন, ‘অভিষিক্ত ওপেনার মার্কাস হ্যারিসের মত তাকে সুযোগ দেয়া হবে। সে ড্রেসিংরুমে আসবে। সবার সঙ্গে দেখা করবে। তার হাতে ব্যাগি গ্রিন (অজিদের টেস্ট ক্যাপ) তুলে দেয়া হয়েছে। সে এখন দলের সদস্য। এটুকু বয়সে সে অনেকদিন হাসপাতালে শুয়ে কাটিয়েছে। তার মুখে হাসি দেখার জন্য এই সামান্য কাজটা করে আমরা গর্বিত।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here