অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জিতে ইতিহাস ভারতের

0
167

অ্যাডিলেড ওভালে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৩১ রানে হারিয়েছে সফরকারী ভারত। তাতে সিরিজে ১-০ তে লিড নিয়ে রাখলো টিম ইন্ডিয়া। এই প্রথম অস্ট্রেলিয়া সফরে সিরিজের প্রথম টেস্টে জিতলো ভারত। এর আগে অস্ট্রেলিয়ায় ১১ বার সফরে গেলেও কোনোবারই প্রথম টেস্ট জিততে পারেনি ভারত।

সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে আগে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ২৫০ রান তোলে ভারত। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২৩৫ রানে তোলে স্বাগতিকরা। এরপর ১৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নামে সফরকারীরা। এই ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩০৭ রান তোলে ভারত। ৩২৩ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১০৪ রান তুলে চতুর্থ দিন শেষ করে স্বাগতিকরা। জয়ের জন্য শেষ দিনে অজিদের দরকার ছিল ২১৯ রান আর ভারতের দরকার ছিল ৬ উইকেট। অজিরা আটকে যায় ২৯১ রান তুলে।

প্রথম ইনিংসে ভারতের ওপেনার লোকেশ রাহুল ২, মুরালি বিজয় ১১ রানে বিদায় নেন। তিন নম্বরে নেমে চেতশ্বর পূজারা করেন ইনিংস সর্বোচ্চ ১২৩ রান। কোহলি ৩, রাহানে ১৩, রোহিত শর্মা ৩৭, রিশব প্যান্ট ২৫, অশ্বিন ২৫, ইশান্ত শর্মা ৪, মোহাম্মদ সামি ৬, জাসপ্রিত বুমরাহ ০ রান করেন। অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড তিনটি, মিচেল স্টার্ক দুটি, প্যাট কামিন্স দুটি আর নাথান লিয়ন দুটি করে উইকেট পান।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ওপেনার অ্যারন ফিঞ্চ ০ রানে বিদায় নিলেও আরেক ওপেনার মার্কাস হ্যারিস করেন ২৬ রান। উসমান খাজা ২৮, শন মার্শ ২, পিটার হ্যান্ডসকম্ব ৩৪ রান করেন। মিডলঅর্ডারে ৭২ রানের দারুণ এক ইনিংস খেলেন ট্রাভিস হেড। দলপতি টিম পেইন ৫, কামিন্স ১০, স্টার্ক ১৫, লিওন অপরাজিত ২৪ রান করেন। ভারতের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন জাসপ্রিত বুমরাহ এবং অশ্বিন। দুটি করে উইকেট পান ইশান্ত শর্মা এবং মোহাম্মদ শামি।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইনিংস সর্বোচ্চ ৭১ রান করে আউট হন চেতেশ্বর পূজারা। এছাড়াও রাহানে ৭০, লোকেশ রাহুল ৪৪, অধিনায়ক বিরাট কোহলি ৩৪ ও ঋষভ পান্ডে ২৮ রান করেন। অজিদের হয়ে ইনিংস সর্বোচ্চ ৬টি উইকেট নেন নাথান লিয়ন। এছাড়াও মিচেল স্টার্ক ৩টি ও জশ হ্যাজেলউড ১টি উইকেট নেন।

৩২৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ার ওপেনার অ্যারন ফিঞ্চ ১১, মার্কাশ হ্যারিস ২৬, তিন নম্বরে নামা উসমান খাজা ৮ রান করেন। চার নম্বরে নেমে ৬০ রানের ইনিংস খেলেন শন মার্শ। পিটার হ্যান্ডসকম্ব ১৪, ট্রেভিস হেড ১৪, দলপতি টিম পেইন ৪১, প্যাট কামিন্স ২৮, মিচেল স্টার্ক ২৮ রান করেন। শেষ উইকেট জুটিতে লিয়ন এবং হ্যাজেলউড ৩২ রান যোগ করেন। লিয়ন ৩৮ রানে অপরাজিত থাকেন। আর শেষ ব্যাটসম্যান হয়ে ফেরেন ১৩ রান করা হ্যাজেলউড। ভারতের মোহাম্মদ শামি তিনটি, জাসপ্রিত বুমরাহ তিনটি, ইশান্ত শর্মা একটি আর অশ্বিন তিনটি করে উইকেট দখল করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here