অস্ট্রেলিয়ায় ‘স্ট্রবেরি আতঙ্ক’!

0
282

সুস্বাদু ফল স্ট্রবেরি খেতে ভয় পাচ্ছেন অস্ট্রেলিয়ানরা। কারা যেন স্ট্রবেরির ভেতরে ঢুকিয়ে দিচ্ছে সুঁচ। এ পর্যন্ত স্ট্রবেরি খেতে গিয়ে অনেকেই আহত হয়েছেন। একজনকে তো হাসপাতালে নিতে হয়েছে। বিষয়টি নিয়ে চিন্তিত সরকার। নির্দেশ দেওয়া হয়েছে তদন্তের। তবে এখন পর্যন্ত এর পেছনে কে আছে, তার হদিস মেলেনি।

অস্ট্রেলিয়ার অন্তত ছয়টি রাজ্যে এবং অঞ্চলে এরকম ‘সুঁই ঢোকানো’ স্ট্রবেরি পাওয়া গেছে। তবে আতঙ্ক ছড়িয়ে পড়েছে পুরো অস্ট্রেলিয়াতে। অস্ট্রেলিয়ায় যখন স্ট্রবেরির ভরা মওসুম, তখনই ছড়িয়ে পড়লো এই সুঁচ আতংক।

স্ট্রবেরিতে প্রথম সুঁচ পাওয়া গিয়েছিল গত সপ্তাহে কুইন্সল্যান্ডে। এরপর একে একে নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া, সাউথ অস্ট্রেলিয়া এবং তাসমানিয়াতেও স্ট্রবেরির ভেতর সুঁচ পাওয়া যায়। কুইন্সল্যান্ডের সরকার এই ঘটনার নেপথ্যে থাকা লোকদের ধরতে এক লাখ অস্ট্রেলীয় ডলার পুরস্কার ঘোষণা করেছে।

কুইন্সল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, কোন সুস্থ মস্তিস্কের লোক কীভাবে এরকম একটি কাজ করে একটি শিশু বা যে কাউকে বিপদে ফেলতে পারে সেটি তিনি বুঝতে পারেন না।

এরইমধ্যে দোকানগুলো থেকে কয়েকটি কোম্পানির বাজারজাত করা স্ট্রবেরি প্রত্যাহার করা হয়েছে। এ পর্যন্ত ছটি কোম্পানির স্ট্রবেরিতে সুঁচ পাওয়া গেছে। অস্ট্রেলিয়া থেকে স্ট্রবেরি আমদানি বন্ধ করে দিয়েছে অনেকে। নিউজিল্যান্ডের সবচেয়ে বড় সুপারমার্কেট চেন এরই মধ্যে অস্ট্রেলিয়া থেকে আসা স্ট্রবেরি বিক্রি বন্ধ করে দিয়েছে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রী গ্রেগ হান্ট এটাকে সাধারণ মানুষের ওপর হামলা বলে বর্ণনা করেছেন। তিনি ‘ফুড সেফটি অথরিটি’কে দ্রুত এই ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

কোন ক্ষিপ্ত কর্মচারী এরকম কাজ করতে পারে বলে মনে করছে কুইন্সল্যান্ড স্ট্রবেরি গ্রোয়ার্স এসোসিয়েশন। তবে পুলিশ বলছে, এরকম জল্পনা করার সময় এটা নয়।

এই পরিস্থিতিতে মানুষকে আতঙ্কিত না হয়ে স্ট্রবেরি খাওয়ার আগে সেটি কেটে দেখার পরামর্শ দিয়েছে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ।

– নিউজ 24

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here