আজ পবিত্র আশুরা

0
239

বিত্র আশুরা আজ। কারবালার শোকাবহ এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ।

মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক এ দিনটি। বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হচ্ছে। দিনটিকে ঘিরে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। রাজধানীর পুরান ঢাকা থেকেও বের করা হবে তাজিয়া মিছিল। দিনটিকে ঘিরে এরই মধ্যে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যাবস্থা।

হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।

এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া পবিত্র আশুরা উপলক্ষ্যে তাজিয়া শোক মিছিলে নিরাপত্তা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন।

ডিএমপি কমিশনার জানান, তাজিয়া মিছিলে ঢোল বাজিয়ে দা, ছুরি, তলোয়ার ও লাঠিখেলা নিষিদ্ধ করা হয়েছে। তিনি জানান, নিরাপত্তার স্বার্থে এসব নিষিদ্ধ করা হয়েছে। ১২ ফুটের বেশি বড় নিশান মিছিলে ব্যবহার করা যাবে না। আগুনের ব্যবহার করা যাবে না। মিছিলে ব্যাগ, পোঁটলা, টিফিন ক্যারিয়ার বহন করা যাবে না। মাঝপথে কেউ মিছিলে অংশ নিতে পারবেন না বলেও জানান তিনি।

এদিকে, রাজবাড়ীতে শুক্রবার সকাল ১০ টায় আঞ্জুমান-ই-কাদেরিয়ার উদ্যোগে বড় মসজিদ থেকে একটি শোক মিছিল বের হয়ে শহর প্রদক্ষিণ করে। শোক মিছিলে ২৫ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করবে বলে জানিয়েছে আয়োজন কমিটি। এছাড়া গোয়ালন্দ উপজেলায় আশুরা উপলক্ষ্যে কয়েকটি শোক মিছিল বের হবে। শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এ শোক মিছিলে অংশ নেবেন। – ডিবিসি

পবিত্র আশুরা আজ

পবিত্র আশুরা আজ। কারবালার শোকাবহ এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ২১ সেপ্টেম্বর/১৮ #dvcnews

Posted by DBC NEWS on Thursday, September 20, 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here