‘আদালতের মাধ্যমেই খালেদার নির্বাচনে অংশগ্রহণের সুযোগ রয়েছে’

0
171

জুয়েল খান : বিএনপি’র আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লা মিয়া বলেছেন, দুই ধাপে খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেয়ার সুযোগ রয়েছে, হাইকোর্টের মাধ্যমে এবং আপীল বিভাগের চেম্বার জর্জ আদালতে। মঙ্গলবার রাতে আলোচনায় তিনি একথা বলেন।

তিনি বলেন, খালেদা জিয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী ১, বগুড়া ৬ ও ৭ আসনের জন্য মনোনয়ন কিনেছেন। এদিকে আদালতে সাজা হওয়ার কারণে তাকে নির্বাচনে অংশগ্রহণ করা নিয়ে দেখা দিয়েছে জটিলতা। দুনীতি মামলায় দণ্ডিত হওয়ায় কোনো কোনো আইনজীবি বলছেন, আপিল বিভাগের সাজা বাতিল না হওয়ায় নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া। আবার অনেকেই বলছে, সাজা বাতিল নয়, স্থগিত এবং জামিন হলেই নির্বাচনে অংশ নিতে পারবেন তিনি।

সানাউল্লা মিয়া বলেন, আমরা বরাবরই বলে আসছি খালেদা জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচনে অংশ নেবে না। বর্তমান যে আইন তাতে আমরা ধরেই নিয়েছি তিনি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। আর সরকার বলছে অংশগ্রহণমূলক নির্বাচন করার কথা, কিন্তু খালেদা জিয়াকে কারাগারে রেখে কিভাবে অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব।

তিনি আরো বলেন, খালেদা জিয়ার মনোনয়ন, পার্টি অফিস থেকে কিনেছেন তাই তার নির্বাচনে অংশগ্রহণের সুযোগ আছে। যেহেতু নির্বাচন কমিশনে রিটার্নিং কর্মকর্তা আছেন এবং ট্রাইবুনাল আছে, এছাড়া হাইকোর্টের মাধ্যমেও তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন।

তিনি জানান, সরকারের হস্তক্ষেপের কারণে খালেদা জিয়ার রায়ের কোনো কপি আমরা এখনো হাতে পায়নি তাই চেম্বার জজ আদালতে আপিল করা যাচ্ছে না। তবে আমরা রিটার্নিং কর্মকর্তার কাছে যাবো, সেখানে খালেদা জিয়াকে নির্বাচন করতে না দিলে নির্বাচন কমিশনে আপিল করবো, আর সেখানেও কোনো প্রতিকার না পেলে আদালতের যাবো। সূত্র: ডিবিসি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here