আধা ঘণ্টায় করোনা শনাক্ত সম্ভব, দাবি ঢাবি গবেষক দলের

0
25

মাত্র ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যে কোভিড-১৯ রোগী শনাক্তকরণ সম্ভব বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল গবেষক।

রোববার (৭ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট গবেষকরা সার্স কোভ-২ আরএনএ ভাইরাস সফলভাবে শনাক্ত করেছেন। বিশ্ববিদ্যালয়ের ল্যাবে স্যাম্পল পরীক্ষা করে এটি শনাক্ত করা সম্ভব হয়।

আরো বলা হয়, শনাক্তকরণ প্রক্রিয়া একটি সাধারণ ইনকিউবেটর বা তাপনিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহার করে মাত্র ৩০-৪০ মিনিটে সম্পন্ন করা সম্ভব হয়। পরীক্ষায় করোনা পজিটিভ স্যাম্পলের ক্ষেত্রে হলুদ এবং নেগেটিভ স্যাম্পলের ক্ষেত্রে গোলাপি রঙ প্রদর্শন করে।

এই ‘আরটি ল্যাম্প টেস্ট’ পদ্ধতি কোভিড-১৯ রোগীদের দ্রুত শনাক্তকরণ এবং তাদের দ্রুত পৃথকীকরণ করতে সাহায্য করে। এটি অত্যন্ত সহজ ডায়াগনোসিস পদ্ধতি; যা দেশের প্রবেশপথে এবং উপজেলা পর্যায়ে খুব সহজে প্রতিষ্ঠিত করা সম্ভব।

ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং ‘বায়োটেক কনসার্ন’ যৌথভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এর কার্যকারিতা পরীক্ষার জন্য আবেদন করেছে। পরবর্তীতে ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বোর্ডে অনুমতির জন্য আবেদন করা হবে বলে জানানো হয়।সুত্র:রাইজিংবিডি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here