আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ বসবে প্রতিদিনই

0
24

আগামী সপ্তাহ থেকে সর্বোচ্চ আদালতের আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চের বিচারিক কার্যক্রম প্রতিদিনই চলবে।

আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রোববার থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা সোয়া ১টা পর্যন্ত এই বেঞ্চ বিচারকাজ পরিচালনা করবে।

গত রোববার সপ্তাহে দুদিন (সোম ও বৃহস্পতিবার) একই সময়সূচিতে আপিল বিভাগের ভার্চুয়াল কোর্ট চালানোর সিদ্ধান্ত এসেছিল।

সে অনুযায়ী মাইক্রোসফট টিমস অ্যাপের মাধ্যমে সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে বসেছিল আপিল বেঞ্চ।

তার সঙ্গে ছিলেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার, বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মো. নূরুজ্জামান।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিনও সর্বোচ্চ আদালতের ভার্চুয়াল বেঞ্চে যুক্ত হন। সোমবার ভার্চুয়াল আপিল বেঞ্চের কার্যতালিকায় ২০টি মামলা ছিল।

ভার্চুয়াল আপিল বেঞ্চের কার্যক্রম স্বাভাবিকভাবে চললে সপ্তাহের পাঁচ দিনই তা পরিচালনার অভিপ্রায় ব্যক্ত করেন প্রধান বিচারপতি।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে বলা হয়, শুনানির পাশাপাশি কোর্ট চলাকালীন দিনগুলোতে সুপ্রিম কোর্টের দৈনন্দিন নিয়মিত স্বাভাবিক কার্যক্রমও পরিচালিত হবে।

“আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টের জরুরি বিষয়ে শুনানি সংক্রান্ত মামলার কজলিস্ট যথারীতি সুপ্রিম কোর্টের (www.supremecourt.gov.bd) ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং ভার্চুয়াল শুনানি সংক্রান্ত তথ্য (ad.court.01@gmail.com) এই ই-মেইল থেকে জানা যাবে।”

কোভিড-১৯ মহামারীর মধ্যে সুপ্রিম কোর্টের জারি করা ‘প্র্যাকটিস নির্দেশনা’ অনুযায়ী ১১ মে থেকে সর্বোচ্চ আদালত ও অধস্তন আদালতে ভার্চুয়াল বিচারিক কার্যক্রম চলছে।

হাই কোর্টে ১৫টি বেঞ্চের সঙ্গে আপিল বিভাগের বিচারপতি নুরুজ্জামান চেম্বার আদালতের ভার্চুয়াল কার্যক্রম পরিচালনা করছিলেন।

পরে আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চও সপ্তাহে দুদিন চালানোর সিদ্ধান্ত হয়। বিডিনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here