আবারও স্পিনেই কুপোকাত ইংল্যান্ড

0
45

আহমেদাবাদে তৃতীয় টেস্ট দেড় দিনে শেষ হওয়ায় পিচ নিয়ে কম সমালোচনা হয়নি। তবে সেই ম্যাচ ছিল দিনরাতের।গোলাপি বলের সেই টেস্টে স্পিনারদের রাজত্ব আর ইংলিশদের ভরাডুবি দেখে অবাক হয়েছিলেন অনেকেই।  

কিন্তু একই মাঠে এবার লাল বলের ক্রিকেটেও দেখা মিললো সেই স্পিন রাজত্ব, যেখানে ইংলিশ ব্যাটসম্যানদের কুপোকাত করলেন তৃতীয় টেস্টের সফলতম দুই স্পিনার অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন। এবার অবশ্য অন্তত দুইশ ছাড়ানোর স্বস্তি পেয়েছে সফরকারীরা। আর বল হাতে আলো ছড়িয়েছেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজও। আর পিচে ছিল না আগের ম্যাচের মতো নাটকীয় টার্ন বা বাউন্স। ফলে ভারতীয় স্পিনের বিপক্ষে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা আদতে আত্মহুতিই দিলেন বলা চলে।

বৃহস্পতিবার মোতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের প্রথম দিনে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে গেছে ২০৫ রানে। জবাবে ২৪ রানে ১ উইকেট হারিয়ে দিন শেষ করেছে ভারত। স্বাগতিকরা এখনও ১৮১ রানে পিছিয়ে।

টসে জিতে শুরুতে ব্যাটিং বেছে নেওয়া ইংল্যান্ড এবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে। দলীয় ১৫ রানেই বিদায় নেন দুই ইংলিশ ওপেনার। এর মধ্যে ডম সিবলিকে বোল্ড করে উইকেটের খাতা খুলেন অক্ষর। এরপর আরেক ওপেনার জ্যাক ক্রাউলিকেও তুলে নেন এই ডানহাতি স্পিনার।  

অক্ষরের পর ইংলিশ শিবিরে আঘাত হানেন মোহাম্মদ সিরাজ। লাগ বিফোরের ফাঁদে ফেলে ইংলিশ অধিনায়ক জো রুটকে (৫) বিদায় করেন তিনি। এরপর সেট ব্যাটসম্যান জনি বেয়ারস্টোকেও (২৮) বিদায় ইংল্যান্ডের টপ অর্ডারের সর্বনাশ করেন তরুণ পেসার।

চাপে পড়ে যাওয়া ইংলিশদের ঘুরে দাঁড়ানোর পথে দেখাচ্ছিলেন বেন স্টোকস ও ওলে পোপ। কিছুটা আগ্রাসী ভঙ্গিতে ব্যাট করে ফিফটির দেখাও পেয়ে যান স্টোকস। কিন্তু ভারতীয় স্পিনার ওয়াশিংটন সুন্দরের বলে লেগ বিফোরের ফাঁদে পড়লে শেষ তার ৬ চার ও ২ ছক্কায় সাজানো ৫৫ রানের ইনিংস। এরপর প্রতিরোধ গড়েন ড্যান লরেন্স ও পোপ। কিন্তু অশ্বিনের বলে শুভমান গিলের হাতে ক্যাচ দিয়ে ২৯ রানে থামেন পোপ।

মূলত পোপের বিদায়ের পর ইংল্যান্ডের সব প্রতিরোধ শেষ হয়ে যায়। একে একে বিদায় নেন বেন ফোকস (১), ড্যান লরেন্স (৪৬), ডম বেস (৩) এবং জ্যাক লিচ (৭)। ১০ রানে অপরাজিত থাকেন জেমস অ্যান্ডারসন।

বল হাতে ভারতের অক্ষর প্যাটেল একাই নিয়েছেন ৪ উইকেট। ৩ উইকেট গেছে অশ্বিনের ঝুলিতে। সিরাজ নিয়েছেন ২টি আর বাকি উইকেট সুন্দরের।

জবাবে শুরুতেই শুভমান গিলের (০) উইকেট তুলে নেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। এরপর বাকি সময় অবিচ্ছিন্ন থেকে পার করেন রোহিত শর্মা (৮*) এবং চেতেশ্বর পূজারা (১৫*)।

সূত্র : বাংলানিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here