আমিরাতে এবছর অনলাইনে কেনাকাটা হবে ১’শ কোটি ডলার

0
163

মিরাতের প্রাপ্তবয়স্ক নাগরিকদের ৮১ শতাংশই অনলাইনে কেনাকাটা করে থাকেন। এ হার ২০১৬ সালে ছিল ৬৮ শতাংশ। এবছর শেষে আমিরাতে অনলাইনে কেনাকাটার পরিমাণ ১’শ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যাবে বলে আভাস দিচ্ছে বাজার দুই বাজার বিশ্লেষক সংস্থা পে পাল ও ইপসস। শুধু আমিরাতে নয়, আমিরাতের বাইরে বা ৩১টি দেশে ৩৪ হাজার ভোক্তা এধরনের অনলাইনে কেনাকাটায় অভ্যস্ত হয়ে উঠেছেন। আরব বিজনেস।

এক জরিপে ক্রেতারা বলছেন, আগামী এক বছরে অনলাইনে তারা কেনাকাটা আরো বাড়াবেন। অন্যদেশ থেকে আমিরাতের ভোক্তাদের অনলাইনে কেনাকাটা বৃদ্ধি পেয়েছে গত এক বছরে ৩৩ শতাংশ। আমিরাতের ১২ ভাগ ভোক্তা জানিয়েছেন তারা শুধু বিদেশের পণ্যই অনলাইনে কেনাকাটা করে থাকেন। রীতিমত অনলাইন কেনাকাটায় বিপ্লব চলছে আমিরাতে। বিভিন্ন দেশের নাগরিকদের আমিরাতে বসবাস, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের দেশটির বাজারে নজর ও পণ্য পৌঁছে দেয়ার ক্ষেত্রে উন্নত ব্যবস্থার কারণেই এধরনের বিপ্লব সম্ভব হয়েছে। বিশেষ করে ব্যাপকভাবে স্মার্টফোন ব্যবহারও অনলাইন ব্যবসায় অবদান রাখছে।

আমিরাতের ক্রেতারা অনলাইনে পোশাক, জুতা, অলঙ্কার, প্রসাধনী কিনছেন বেশি। যুক্তরাষ্ট্রের পণ্য সবচেয়ে বেশি কিনছেন আমিরাতের ক্রেতারা। বছর ১’শ কোটি আমিরাতি দিনারের পণ্য যুক্তরাষ্ট্র থেকে অনলাইনেই কিনছেন দেশটির ক্রেতারা। এরপর রয়েছে চীন ও ভারতের পণ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here