আমেরিকানদের ১০০ দিন মাস্ক পরার আহ্বান জানাবেন বাইডেন

0
29

নতুন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি কাজ শুরুর পরই সব আমেরিকানদের ১০০ দিন মাস্ক পরার আহ্বান জানাবেন। করোনাভাইরাসের বিস্তার রোধে এই আহ্বান জানাবেন তিনি।

তাছাড়া মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসিকে প্রধান স্বাস্থ্য উপদেষ্টা পদে রাখবেন বলে জানিয়েছেন বাইডেন। তাকে অনেক আমেরিকান বিশ্বাস করে উল্লেখ করে তিনি বলেন, নতুন ভ্যাকসিনের নিরাপত্তা বিষয়ে মানুষকে বোঝানোর প্রয়োজনীয়তা রয়েছে।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে জানান, তিনি বিশ্বাস করেন আমেরিকানরা তাদের মুখ ঢেকে রাখলে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা অনেকাংশেই কমে আসবে।  সবগুলো সরকারি ভবনে মাস্ক পরার নির্দেশনা দেবেন বলেও জানান তিনি।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, কাজে অভিষিক্ত হওয়ার দিন থেকেই আমি জনসাধারণকে ১০০ দিন মাস্ক পরার আহ্বান জানাবো। সারাজীবনের জন্য নয়, শুধু ১০০ দিন।  এটা করতে পারলেই আমরা তাৎপর্যপূর্ণ কমতি দেখতে পাবো।  আর ভ্যাকসিন পেয়ে গেলে মাস্ক পরা আরো কমিয়ে আনতে পারবো।

সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, আমেরিকানদের মাস্ক পরার আদেশ দেয়ার কোনো বৈধ কর্তৃত্ব নেই মার্কিন প্রেসিডেন্টের। কিন্তু বাইডেন জানান, তিনি এবং কমলা হ্যারিস এমনটা করে একটা উদাহরণ তৈরি করবেন।  ফেডারেল ভবনে মাস্ক বাধ্যতামূলক করার জন্য স্ট্যান্ডিং আদেশ দেবেন বলেও জানান তিনি।

বিমান, বাসে ভ্রমণের সময়ও মাস্ক বাধ্যতামূলক হবে। যুক্তরাষ্ট্রের বিমান, বিমানবন্দর এবং গণপরিবহনে এখনও মাস্ক বাধ্যতামূলক রয়েছে। তবে এর আগে ট্রাম্পের হোয়াইট হাউজ মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞদের মাস্ক পরা বাধ্যতামূলক করতে বলার আহ্বান প্রত্যাখ্যান করে।

আগামী ২০ জানুয়ারি শপথ নিবেন বাইডেন। এরই মধ্যে যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ কোটি ৪০ লাখের বেশি মানুষ আর প্রাণ হারিয়েছে ২ লাখ ৭৫ হাজারের বেশি।

সূত্র: চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here