আমেরিকান নির্বাচনে চীন ট্রাম্পকে জয়ী দেখতে চায় !

0
52

 সেন্টার ফর স্ট্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের সিনিয়র উপদেষ্টা উইলিয়াম রেইনচ গতকাল এ কথা বলেন দ্য ডিপ্লোম্যাটকে। চীন-আমেরিকার সম্পর্ক সবসময়ই খারাপ। ট্রাম্প চীনকে দায়ীও করেছিলেন যে চীন অতীতের মতো আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে ক্ষমতায় দেখতে চায় না। তিনি বলেন, ট্রাম্প যদি আবার ক্ষমতায় আসেন তাহলে ওয়াশিংটনের বেইজিংবিরোধী মনোভাব আরো বাড়বে। তবু চীন ট্রাম্পকেই চাচ্ছে।

রেইনচ বলেন, কারণ চীনের থিংকট্যাংকরা মনে করেন, ট্রাম্প যতটা না বেইজিংয়ের ক্ষতি করছেন তার চেয়ে বেশি ক্ষতি করছেন পশ্চিমা মিত্রদের। এটা শেষ পর্যন্ত তাদের জন্য ভালো হবে। আমি চীনে ব্যবসা করেন এমন অনেক আমেরিকানকে এ বিষয়ে জিজ্ঞাসা করেছি। তারাও একই মত দিয়েছেন। তারা বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ট্রাম্পের জয় চান।

প্রেসিডেন্ট ট্রাম্প তার ‘আমেরিকা ফার্স্ট’ নীতি প্রয়োগ করে ইউরোপীয় ইউনিয়নের পণ্যে শুল্ক আরোপ করেছেন। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে সরে গিয়ে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির মতো মিত্রদের ক্ষুব্ধ করেছেন। ন্যাটো নিয়েও ট্রাম্পের পদক্ষেপ ভালো নয়। রেইনচ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প মিত্রদের মধ্যে বিরক্তি সৃষ্টি করছেন, বন্ধু হারাচ্ছেন। ফলে চীন তাদের স্বার্থেই ‘বোকা ট্রাম্প’কে চায়।

রেইনচ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প দ্বিতীয় মেয়াদে হোয়াইট হাউজে যেতে চান। তিনি চীনের বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ নিয়ে ভোটারদের আকৃষ্ট করছেন। কিন্তু চীন এসব নিয়ে মাথা না ঘামিয়ে ট্রাম্পকেই চাচ্ছে। সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here