আসিমকে আইএসআইয়ের প্রধান হিসেবে বেছে নিলেন ইমরান

0
152

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির। পাকিস্তানের গণমাধ্যমের এ খবর বলা হয়েছে। একই সঙ্গে সেনাবাহিনীর আরও কিছু পদে নতুন মুখ এসেছে।

এই মাসেই আইএসআইয়ের মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল নাভিদ মুখতার অবসরে যান। এরপরই পাকিস্তানের নতুন আইএসআই-প্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে বেছে নেওয়া হলো।

সম্প্রতি মেজর জেনারেল থেকে লেফটেন্যান্ট জেনারেল হওয়া ছয় কর্মকর্তার মধ্য আসিম মুনির পরবর্তী আইএসআইয়ের প্রধান হতে যাচ্ছেন বলে সামরিক সূত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে আগেই বলা হয়েছিল। নাভিদ মুখতার ২০১৬ সালের ডিসেম্বর থেকে এ পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

পাকিস্তানে সেনাপ্রধানের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক ক্ষমতাসম্পন্ন ব্যক্তি ধরা হয় আইএসআই-প্রধানকে। প্রচলিত রীতি অনুসারে, আগে গোয়েন্দা সংস্থায় কাজ করার পর্যাপ্ত অভিজ্ঞতা রয়েছে এমন কোনো তিন তারকা জেনারেলকেই এই পদে নিয়োগ দেওয়া হয়।

সেনাপ্রধান কামার জাবেদ বাজওয়া সম্প্রতি ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে অন্য আলোচনার সঙ্গে ছিল আইএসআইয়ের নতুন প্রধান নিয়োগের বিষয়টিও।

সেনাপ্রধান আইএসআইয়ের প্রধান হতে পারেন এমন তিনজনের নাম সুপারিশ করে প্রধানমন্ত্রীর কাছে পাঠান। এর মধ্য থেকে প্রধানমন্ত্রী একজনকে পরবর্তী আইএসআই-প্রধান হিসেবে বেছে নেন। প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই ইমরান খানের প্রথম কোনো গুরুত্বপূর্ণ নিরাপত্তাবিষয়ক সংস্থার প্রধান নিয়োগের ঘটনা।

নির্বাচিত হওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই তিনি আইএসআইয়ের সদর দপ্তর পরিদর্শন করেছেন। সন্ত্রাসের বিরুদ্ধে সংস্থাটির অবদানের ভূয়সী প্রশংসা করেছেন। তথ্যসূত্র: নিউজ ইন্টারন্যাশনাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here