ইংল্যান্ডের মাঠ থেকে বিকালে জীবন ফিরে পাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট

0
47

 বিশ্বে ক্রিকেট ভক্তদের অপেক্ষার পালা শেষ হচ্ছে বাংলাদেশ সময় বিকাল ৪টায়। মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ক্যালেন্ডারের হিসাবে ১১৭ দিন পর আন্তর্জাতিক ক্রিকেট দেখা যাবে টিভির পর্দায়। সর্বশেষ ১৩ মার্চ আন্তর্জাতিক ক্রিকেট হয়েছিল দর্শকশূন্য মাঠে। সিডনিতে অনুষ্ঠিত সেই ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। এরপর থেকে অনির্দিষ্টকালের জন্য থমকে যায় বিশ্ব ক্রিকেট।

অবশেষে ৪ মাসেরও বেশি সময় পর ব্যাটে-বলের যুদ্ধ শুরু হচ্ছে আবার। সেটাও ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডে। স্বাগতিকদের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের তিন টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে করোনা পরবর্তী ক্রিকেট। সিরিজের প্রথম ম্যাচে বুধবার (৮ জুলাই) সাউদাম্পটনের রোজ বোলে মাঠে নামবে এই দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

সিরিজ শুরুর আগে ক্রিকেটার, ধারাভাষ্যকার এবং ম্যাচ অফিসিয়ালদের রাখা হয়েছে জৈব সুরক্ষিত পরিবেশে। সিরিজ শেষের আগ পর্যন্ত কেউই এখান থেকে বের হতে পারবেন না। এই ম্যাচ দিয়েই বলে থুতু ব্যবহারে নিষেধাজ্ঞা চালু হচ্ছে। যদিও এই ব্যাপারে আনুষ্ঠানিক কোনো আইন করেনি ক্রিকেট আইন প্রণয়নকারী সংস্থা আইসিসি।

এবারই প্রথমবারের মতো মূল দলের সঙ্গে রয়েছে রিজার্ভ দল। যাতে করে কোনো ক্রিকেটার অসুস্থ হলে তাঁর বদলি হিসেবে সহজেই খেলোয়াড় বদল করা যায়। এদিকে, ওয়েস্ট ইন্ডিজ দল ইংল্যান্ডে অবস্থান করছে প্রায় ১ মাস ধরে। ৯ জুন ইংল্যান্ডে পা রেখে ১৪ দিন কোয়ারেন্টাইনে ছিল তারা। এরপর তারা সিরিজের প্রস্তুতি শুরু করে।

ক্রিকেটের জীবন ফিরে পাওয়ার ম্যাচে দুই দলের একাদশেই থাকতে পারে বেশ চমক। এই ম্যাচে খেলছেন না ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক জো রুট। তার পরিবর্তে ক্যারিবীয়দের বিপক্ষে দলকে নেতৃত্ব দেবেন বেন স্টোকস। অধিনায়কত্বের নতুন ইনিংস শুরুর আগে মঙ্গলবারই স্যুট ট্রায়াল দিয়েছেন তিনি।

এই ম্যাচে ওপেনার ররি বার্নসের সঙ্গে ওপেন করতে দেখা যেতে পারে ডম সিবলিকে। তিন নম্বরে জো ডেনলি খেলবেন বরাবরের মতো। চার নম্বরে জো রুটের বদলি হিসেবে খেলবে জ্যাক ক্রলি। পাঁচ নম্বরে খেলার কথা রয়েছে অধিনায়ক বেন স্টোকসকে। ছয় নম্বরে ওলি পোপ। ৭ নম্বরে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে খেলবেন জস বাটলার।

আট নম্বরে ডম বেসের খেলার কথা রয়েছে। এ ছাড়া তিন পেসার জফরা আর্চার, মার্ক উড এবং জেমস অ্যান্ডারসনের খেলা প্রায় নিশ্চিতই। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার একাদশ সাজানোর জন্য টসের আগ পর্যন্ত অপেক্ষা করবেন। তবে এই ম্যাচে সফরকারীরা চার পেসার নিয়ে মাঠে নামতে পারে।

ইংল্যান্ড একাদশ (সম্ভাব্য): বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জফরা আর্চার, ডমিনিক বেস, রোরি বার্নস, জস বাটলার (উইকেটরক্ষক), জ্যাক ক্রলি, জো ডেনলি, ওলি পোপ, ডম সিবলি এবং মার্ক উড।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ (সম্ভাব্য): ক্রেইগ ব্র্যাথওয়েট, জোহান ক্যাম্পাবল, শাই হোপ, শামার্থ ব্রোকস, রস্টন চেজ, জার্মেই ব্লাকউড, শেন ডউরিচ (উইকেটরক্ষক), জেসন হোল্ডার (অধিনায়ক), কেমার রোচ, অলগরি জোসফ ও শেনন গ্যাব্রিয়েল। – ক্রিকফ্রেঞ্জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here