ইতিহাস রচনা করলেন অধিনায়ক মাশরাফি

0
164

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে নেপিয়ারে মুখোমুখি বাংলাদেশ ক্রিকেট দল। কিউইদের বিপক্ষে এ ম্যাচ দিয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন সফরকারী দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বাংলাদেশের ক্রিকেটে ১৮ বছরের লম্বা ক্যারিয়ারে অসংখ্য রেকর্ডে নাম লিখিয়েছেন মাশরাফি। এবার সে তালিকায় যুক্ত হলো আরও একটি অভিনব কীর্তি। প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে তিন সংস্করণ মিলিয়ে শততম ম্যাচে অধিনায়কত্ব করার গৌরব অর্জন করেছেন তিনি। যা ক্রিকেট ইতিহাসের ৪০তম ঘটনা। অর্থাৎ মাশরাফির আগে নিজ দেশকে ১০০ ম্যাচে নেতৃত্ব দেওয়ার কীর্তি গড়েছিলেন আরও ৩৯জন ক্রিকেটার। এবার এ তালিকায় নাম লেখালেন বাংলাদেশের সফল এ অধিনায়ক।

টেস্ট ক্রিকেটে দলকে কেবল একটিমাত্র ম্যাচে নেতৃত্ব দিলেও ৭০টি ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন মাশরাফি। যার ফলে প্রথম বাংলাদেশি হিসেবে দুর্লভ এ কীর্তিতে সবার আগে নাম লেখাতে সক্ষম হয়েছেন তিনি।

বাংলাদেশি অধিনায়কদের মধ্যে মাশরাফির আগে এ অর্জনের হাতছানি মুশফিকুর রহিমের সামনে থাকলেও সফল হননি তিনি। তার দৌড় থেমেছিল অধিনায়কত্বের শতক হাঁকানো থেকে ৬ ম্যাচ দূরে থাকতেই। ৯৪ ম্যাচে বাংলাদেশকে সামনে থেকে তার এগিয়ে নেওয়ার পরের অবস্থানে রয়েছেন আরেক সাবেক ক্রিকেটার। তিনি হলেন হাবিবুল বাশার। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত মোট ৮৭টি আন্তর্জাতিক ম্যাচে টাইগারদের প্রতিনিধিত্ব করেন তিনি।

ক্রিকেটকে বিদায় বলায় বাশারের সামনে এ অর্জন ধরাশায়ীর সুযোগ নেই। তবে মাশরাফির পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এ অর্জনে নাম লেখানোর হাতছানি রয়েছে সাকিব আল হাসানের সামনে। এখনো অবধি ৮০টি আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। বর্তমানে টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক হওয়ায় সুস্থ থাকলে কাক্সিক্ষত অর্জনে নাম লেখাতে বেগ পেতে হবে না তাকে।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে নির্দিষ্ট একটি দেশকে সবচেয়ে বেশি ম্যাচে প্রতিনিধিত্ব করার রেকর্ডটি এম এস ধোনির দখলে। অধিনায়কত্ব থেকে নিজেকে সরিয়ে নেওয়ার আগে ৩৩২ ম্যাচে ভারতকে নেতৃত্ব দেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here