ইথিওপিয়া থেকে আসা ১৬০ কেজি এনপিএস মাদক জব্দ

0
191

যরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভবনের ফরেইন পোস্ট অফিস থেকে  ইথিওপিয়া থেকে আসা ১৬০ কেজি গাঁজা জাতীয় মাদ্কদ্রব্য জব্দ করেছে ঢাকা কাস্টম হাউস। শনিবার এ মাদক শনাক্ত করে জব্দ করা হয়েছে বলে জানান ঢাকা কাস্টম হাউসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী। এগুলোকে নিউ সাইকোট্রপিক সাবসটেন্সেস (এনপিএস) বলা হয়।
অথেলো চৌধুরী  জানান, ‘গত ৬ সেপ্টেম্বর ভারত থেকে আগত জেট এয়ারওয়েজের ৯ ডব্লিউ ২৭৬ ফ্লাইটে ৯টি কার্টন আসে। গোপন সংবাদের ভিত্তিতে কাস্টম হাউসের একটি দল এবং জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসআই) এর সহযোগিতায় ৯টি সন্দেহজনক কার্টনকে পর্যবেক্ষণে রাখার পর জব্দ করা হয়। পরবর্তীতে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে কার্টনগুলো খোলা হলে এর ভেতরে ‘গ্রিন টি’ এর মতো দেখতে পণ্যগুলো আটক করা হয়। এগুলো মূলত ইথিওপীয় গাঁজা তথা নিউ সাইকোট্রপিক সাবসটেন্সেস । জানা যায় যে, এটি পানির সঙ্গে মিশিয়ে তরল করে সেবন করা হয়। সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। যাতে অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এটি বাংলাদেশে আনা নতুন এক ধরনের মাদক।’
অথেলো চৌধুরী জানান, মাদকের কার্টনের রফতানিকারক ইথিওপিয়ার জিয়াদ মুহাম্মদ ইউসুফ। আর আমদানিকারক এশা এন্টারপ্রাইজ। রাজধানীর তুরাগের ডি ব্লকের বাদলদী এলাকার দুই নম্বর সড়কের ২৮ নম্বর বাড়িকে আমদানিকারকের ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে। মাদকের পণ্য চালানটির বিষয়ে আইনানুগ ব্যবস্থা নিতে এটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।
উল্লেখ্য, গত ৩১ আগস্টেও হযরত শাহজালাল বিমানবন্দরে একই ধরনের আরেকটি পণ্য চালান আটক করা হয়েছিল, যার ওজন ছিল  ৪৬০ কেজি।

– বাংলাট্রিবিউন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here