ইদলিবে রাসায়নিক অস্ত্রের ব্যবহার নিয়ে বাশারকে ট্রাম্পের হুঁশিয়ারি

0
140

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সতর্ক করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাত্র একদিন আগে ট্রাম্প ইদলিবে রাশিয়া ও ইরানের সহায়তা নিয়ে হামলা না করতে সিরিয়াকে হুঁশিয়ারি দিয়েছিলেন। রুশ সংবাদমাধ্যম ‘আরটি’র তথ্যানুসারে ইদলিব সিরিয়ার সর্বশেষ বিদ্রোহী নিয়ন্ত্রিত প্রদেশ।

মঙ্গলবার হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, যদি ইদলিবে কোনরকম রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয় তবে যুক্তরাষ্ট্র বসে থাকবে না। ইতোমধ্যে সেখানে রাশিয়ার বিমান হামলায় ৯ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলেও যুক্তরাষ্ট্র দাবি করে। নিজ দেশের নাগরিকদের বিরুদ্ধে আসাদ মারাত্মক মারণাস্ত্র ব্যবহার করার সাথে সাথেই যুক্তরাষ্ট্র শক্তি প্রয়োগ করবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়। ইদলিবে সম্ভাব্য হামলায় ভয়াবহ বিপর্যয় সৃষ্টির ব্যাপারে জাতিসংঘও সতর্কতা দিয়েছে বলে জানিয়েছে ‘ভয়েস অব আমেরিকা’।

উল্লেখ্য, আসাদ সরকার ইরান ও রাশিয়ার সহযোগিতায় দামেস্ক থেকে শুরু করে সর্বশেষ দেরা প্রদেশ পর্যন্ত নিয়ন্ত্রণে নিয়েছে। ইদলিবই এখন বিদ্রোহীদের শেষ আশ্রয়স্থল হিসেবে বিবেচিত হচ্ছে। দীর্ঘ ৭ বছরেরও বেশি সময় ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে চূড়ান্ত সাফল্য অর্জনের জন্য বাশার-রাশিয়া-ইরানের কাছে ইদলিবের দখল নেয়াটা খুবই গুরুত্বপূর্ণ। প্রদেশটির দখল নিতে পারলে আবারো পুরো সিরিয়া আসাদের নিয়ন্ত্রণে চলে আসবে। ইয়ন নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here