ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে আত্মরক্ষার জন্য হত্যা করা হয়েছে, জাতিসংঘকে যুক্তরাষ্ট্রের চিঠি

0
90

বুধবার দেশটির প্রতিনিধি কেলি ক্রাফটের পাঠানো চিঠিতে আরও বলা হয়, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নাগরিক ও স্বার্থ রক্ষায় তার দেশ প্রয়োজনে আরও পদক্ষেপ নিতে প্রতিজ্ঞাবদ্ধ। কোনও ধরণের পূর্বশর্ত ছাড়াই তার দেশ ইরানের সঙ্গে আলোচনায় প্রস্তুত বলেও উল্লেখ করেন তিনি। আর তারা এটা করতে চান আন্তর্জাতিক শান্তি রক্ষা কিংবা যুদ্ধ এড়াতে।

জেনারেল কাসেম সোলাইমানিকে জাতিসংঘের ৫১ ধারা মোতাবেক হত্যা করা হয়েছে দাবি করে নিরাপত্তা পরিষদে পাঠানো চিঠিতে বলা হয়, তার দেশ মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নাগরিক ও স্বার্থ রক্ষায় আরও পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে। কয়েক মাস ধরে ইরান সমর্থিত সশস্ত্র মিলিশিয়ারা ইরাকে মার্কিন সেনা ও স্বার্থের ওপর আঘাত হানছে। ২৯ ডিসেম্বরের এ ধরণের হামলার জবাবে ড্রোন হামলা করে বাগদাদে সোলাইমানিকে হত্যা করা হয়।

৫১ ধারা অনুসারে আত্মরক্ষার জন্য নেয়া পদক্ষেপ দেশগুলো ১৫ সদস্যর নিরাপত্তা পরিষদকে তাৎক্ষনিক অবহিত করে থাকে। ২০১৪ সালে সিরিয়ায় আইএসবিরোধী অভিযান চালানো হয়েছিল এ ধারা অনুসারে।

সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকে বুধবার মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপনাস্ত্র হামলা চালায় ইরান। এতে ৮০ সেনা নিহত এবং দুই শতাধিক আহত হওয়ার দাবি করেছে তেহরান। ওই হামলায় কেউ হতাহত হননি বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে মধ্যপ্রাচ্যে সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here