ইরানে শক্তিশালী ভূমিকম্পে আহত পাঁচ শতাধিক

0
211

ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশে এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৫০০ মানুষ আহত হয়েছে। স্থানীয় সময় রবিবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। তেহরান বিশ্ববিদ্যালয়ের জিওফিজিক্স ইনস্টিটিউট জানিয়েছে, কেরমানশাহ প্রদেশের ‘সারপোলে জাহাব’ শহর থেকে ১৭ কিলোমিটার পশ্চিমে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটারস্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪ এবং পরবর্তীতে বেশ কয়েকবার ভূকম্পণ অনুভূত হয়েছে যেগুলোর সর্বোচ্চ মাত্রা ছিল ৫.২।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বলেছে, রবিবার রাতের এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের মাত্রা এতটা শক্তিশালী ছিল যে, তা ইরাকের রাজধানী বাগদাদেও অনুভূত হয়েছে। -খবর পার্স টুডের।

ভূমিকম্প কেরমানশাহ প্রদেশের প্রায় সব স্থানের অনুভূত হয়েছে। পাশাপাশি প্রতিবেশী ইলাম, পূর্ব আজারবাইজান ও পশ্চিম আজারবাইজান প্রদেশে অনুভূত হয়েছে।

ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি দুর্গত অঞ্চলে উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু করেছে। আবার ভূমিকম্প বা ভূকম্পনের আশঙ্কায় কেরমানশাহ প্রদেশের মানুষ রোববার সারারাত ঘরের বাইরে কাটিয়েছেন। প্রচণ্ড ঠাণ্ডা উপেক্ষা করে তারা রাস্তা ও পার্কে অবস্থান করেন।

কেরমানশাহ প্রদেশের ডেপুটি গভর্নর জেনারেল বলেছেন, হাসপাতালে শত শত মানুষের চিকিৎসা চলছে। আহত এসব মানুষের বেশিরভাগ ‘সারপোলে জাহাব’ও ‘গিলানে গার্ব’ শহরের অধিবাসী।

২০১৭ সালের ১২ নভেম্বর এই কেরমানশাহ প্রদেশেই ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। ওই ভূমিকম্পে ৬২০ জন নিহত ও অন্তত ১২ হাজার মানুষ আহত হন। ওই ভূমিকম্পেও ‘সারপোলে জাহাব’ শহর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here