ইসরায়েলের সঙ্গে চুক্তি না করা পর্যন্ত ফিলিস্তিনকে সাহায্য নয়: ট্রাম্প

0
203

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলিদের সঙ্গে আলোচনায় বসে চুক্তি না করা পর্যন্ত ফিলিস্তিনকে কোনো অর্থ সহায়তা দেবেন না। হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের ইহুদী সম্প্রদায়ের নেতাদের সঙ্গে এক বৈঠকে ট্রাম্প গত বৃহস্পতিবার একথা বলেন। তিনি এও বলেন, ইরানের বিরুদ্ধে অবরোধ আরোপ ও পরমানু চুক্তি থেকে সরে এসে তিনি ইসরায়েলের জন্যে অনেক বড় কিছু করেছেন। টাম্প বলেন, ইরান তার লক্ষ্য হারিয়ে ফেলেছে এবং রাষ্ট্রটি তার অস্তিত্ব রক্ষার জন্যে চেষ্টা করে যাচ্ছে। টাইমস অব ইসরায়েল

ইহুদি নেতাদের সম্মেলনে ট্রাম্প আরো বলেন, ফিলিস্তিনকে যুক্তরাষ্ট্র অনেক সহায়তা দিয়েছে। কিন্তু ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তি না করা পর্যন্ত আর কোনো সাহায্য নয়। এবং এ ধরনের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের জন্যে অসন্মানজনক নয় বরং আলোচনার টেবিলে ফিলিস্তিনিদের না আসা অসন্মানজনক। আস্থার সঙ্গে ট্রাম্প এও জানান, ইসরায়েল-ফিলিস্তিন চুক্তি তার দেয়া ফর্মুলায় হবে।

ওই সম্মেলনে অধ্যাপক এ্যালান ডারশোইৎজ প্রেসিডেন্ট ট্রাম্পকে প্রশ্ন করেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দ্বন্দ্ব নিরসনে মধ্যপ্রাচ্য শান্তি চুক্তি হবে কি না? এর জবাবে ট্রাম্প বলেন, অবশ্যই তার দেয়া ফর্মুলায় এ চুক্তি হবে। চুক্তির আগে তিনি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা ও মার্কিন দূতাবাসকে সেখানে স্থানান্তরকে একধাপ অগ্রগতি বলে উল্লেখ করেন এবং ফিলিস্তিনিদের জন্যে ইসরায়েলের কিছু করার আহবান জানান। তবে কি করতে হবে সেব্যাপারে ট্রাম্প বিস্তারিত কিছু বলেননি।

উল্লেখ্য জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের একতরফা ঘোষণাকে বিশ্বের অধিকাংশ দেশ স্বীকৃতি দেয়নি এবং ফিলিস্তিনসহ মুসলিম বিশ্ব তা প্রত্যাখ্যান করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here