ইয়ামেন ও কাতার সংকট জিইয়ে রেখেই শেষ হলো আরব সম্মেলন

0
242

কোন ধরনের উল্লেখযোগ্য অগ্রগতি ও সংকট সমাধান ছাড়াই শেষ হল সৌদিআরবের রিয়াদের পারস্য উপসাগরীয় দেশগুলোর ৩৯তম সম্মেলন। সম্মেলনে আরব দেশগুলো ইয়েমেন শান্তি প্রক্রিয়া, আঞ্চলিক স্থিতিশীলতা ও ছয় পারস্য উপসাগরীয় দেশগুলোর ঐক্যবদ্ধতা নিয়ে আলোচনা করে।

সম্মেলনে সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে আমন্ত্রণ জানালে তিনি তা প্রত্যাখ্যান করেন। কাতার সম্মেলনে অংশ গ্রহণ করবে কি না তা অনিশ্চিত থাকলেও দেশটির প্রতিনিধি হিসেবে সম্মেলনে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাকি। যার কঠোর সমালোচনা করে অন্য আরব দেশগুলো। বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী টুইটে বলেন, ‘কাতারের আমিরের আমন্ত্রণ গ্রহণ করে সম্মেলনে অংশ নেয়া উচিত ছিলো।’

সম্মেলনের উদ্বোধনিতে কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল সাবাহ দ্বন্দ্ব মোচনের জন্য দুই পক্ষকে আহ্বান জানান। অন্যদিকে কাতার ইয়ামেনে সৌদি অভিযানের সমালোচনা ও ২০১৫ সালের ইরান পরমাণু চুক্তিতে সমর্থন দিয়ে আসছে। দেশটি হত্যাকা-ের শিকার হওয়া সৌদি সাংবাদিক জামাল খাসোগজির পরিবারের প্রতিও সমবেদনা জানায়।

২০১৭ সাল থেকে সৌদি, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন কাতারের ওপর অর্থনৈতিক, কূটনৈতিক ও রাজনৈতিক নিষেধাজ্ঞা বহাল রয়েছে। চার আরব দেশ কাতারের ওপর সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ আনে। আল জাজিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here