ইয়েমেনে বিমান হামলায় নারী-শিশুসহ নিহত ৯

0
52

 উত্তর-পশ্চিম ইয়েমেনে বিমান হামলায় নারী ও শিশুসহ ৭ জনের প্রাণহানি হয়েছে। ইউনাইটেড নেশনের একটি সংস্থা জানিয়েছে, রিয়াদের পক্ষ থেকে বলা হয়েছে, সৌদি আরবে হামলা চালিয়েছে হুইতি বিদ্রোহীরা। ইয়েমিন তাদের বাধা দিয়েছে।

এছাড়া জাতিসংঘের ওসিএইচএ জানিয়েছে, এই বিমান হামলার জেরে নিহত ছাড়াও আরও দু’জন নারী ও দুই শিশু আহত হয়েছে। ওসিএইচএ জানিয়েছে, প্রাথমিক রিপোর্ট ইঙ্গিত দিচ্ছে, ১২ জুলাই একটি বিমান হামলায় হাজাহ প্রশাসনের ওয়াশাহ জেলায় সাত শিশু এবং দুই নারী মারা যায়।

ইয়েমিনের এজেন্সির কো-অর্ডিনেটর বলছেন, যখন করোনা মহামারির মাঝামাঝি সময়ে সারা বিশ্ব যুদ্ধবিরতির পরিকল্পনা করছে, তখন ইয়েমেনে নাগরিক নিহত হওয়া অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, সানা থেকে ২০১৪ সালের শেষ দিকে আন্তর্জাতিক স্বীকৃত সরকারকে উৎখাত করে হুতি বিদ্রোহীরা। পরের বছরের মার্চ থেকে সেখানে অভিযান শুরু করে সৌদি সামরিক জোট। এই হুতির নিয়ন্ত্রণ রয়েছে অধিকাংশ নগরে।

দুই গোষ্ঠীর যুদ্ধে এ পর্যন্ত এক লাখ মানুষ মারা গেছে। সেখানে বিশ্বের সব চেয়ে বড় মানবিক সংকট সৃষ্টি হয়েছে বলে মনে করে জাতিসংঘ। এর মধ্যে মধ্যে অস্ত্রবিরতি করাতে ভার্চুয়াল আলোচনা শুরু করেছে।

সূত্র : বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here