ইয়েমেনে শিশুদের ওপর সৌদি হামলা ‘যুদ্ধাপরাধ’: এইচআরডব্লিউ

0
162

য়েমেনের স্কুল বাসের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলার ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। রোববার সংস্থাটি তাদের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এ মন্তব্য করে। গত শনিবার এই হামলার ঘটনায় নিজেদের ‘ভুল হয়েছে’ বলে স্বীকারোক্তি দেয় সৌদি নেতৃত্বাধীন সেনাজোট।

সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি এমন দেশুগুলোর প্রতি হিউম্যান রাইটস ওয়াচ আহ্বান জানিয়ে বলেছে, দ্রুত তাদের সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে। এসব অস্ত্র দিয়ে সৌদি জোট ইয়েমেনে গৃহযুদ্ধে জড়িত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা চালিয়ে যাচ্ছে। এই হামলা সামরিক উপকরণ সরবরাহকারীদেরও যুদ্ধাপরাধের ঝুঁকিতে ফেলেছে।

প্রসঙ্গত, ৯ আগস্ট আগস্ট ইয়েমেনের উত্তরাঞ্চলীয় সা’দা প্রদেশের একটি মার্কেটে হামলার সময় শিক্ষার্থীবাহী বাসটিকেও আঘাত করে সৌদি জোটের যুদ্ধবিমান। এতে ৪০ শিশুসহ ৫১ জন নিহত হয়।

এদিকে, হামলার পর পর ইয়েমেনের একজন স্থানীয় সাংবাদিক বোমার টুকরার অংশ বিশেষের ছবি প্রকাশ করে তা মার্কিন বোমা বলে দাবি করেছিলেন।

সিএনএনের খবরে বলা হয়, এর আগে ২০১৬ সালের অক্টোবরে ইয়েমেনের একটি দাফন অনুষ্ঠানে বিমান হামলায় ১৫৫ জন নিহত হয়। ওই হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে এই বোমার মিল রয়েছে। সূত্র: স্কাই নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here