ঈদ জামাত; কখন কোথায়

0
236

বাংলাদেশে ঈদুল আজহার প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ ময়দানে, বুধবার  সকাল ৮টায়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ নানা শ্রেণি-পেশার মানুষ ঈদের প্রধান জামাতে অংশ নেবেন।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, এবার জাতীয় ঈদগাহে ঈদুল আজহার নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহাম্মদ এহ্সানুল হক। আবহাওয়ার প্রতিকূল হলে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাতের ব্যবস্থা রাখা হয়েছে। বায়তুল মুকাররম জাতীয় মসজিদে এবারও পাঁচটি জামাত হবে। প্রথম জামাতটি হবে সকাল সকাল ৭টায়। পর্যায়ক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে পরের জামাতগুলো হবে।

ঢাকা- কোরবানির ঈদে এবার রাজধানীতে ৪০৯টি ঈদ জামাত হবে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধানে।
জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত হবে। সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইট সংলগ্ন মাঠে সাড়ে ৭টায় এবং ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় হবে ঈদের জামাত।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় মাঠে সকাল সাড়ে ৭টায় হবে একটি ঈদ জামাত।
রাজধানীর আরামবাগের দেওয়ানবাগে এবার ঈদে সকাল ৮টা, সাড়ে ৯টা এবং ১০টায়,  পুরান ঢাকার ইসলামবাগ ঈদগাহ ময়দানে সকাল ৭টা, ৮টা এবং পৌনে ৯টায় ঈদ জামাত হবে।

এছাড়া মিরপুর-১২ নম্বর সেকশনের এ-ব্লকের হারুন মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল সাড়ে ৭টায়, ধানমাণ্ডি ঈদগাহ ময়দান এবং বকশীবাজার সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে সকাল ৮টায় ঈদ জামাত হবে।

চট্টগ্রাম- চট্টগ্রামে ঈদের প্রধান জামাত হবে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে। বুধবার সকাল পৌনে ৮টায় ও পৌনে ঌটায় জামাত হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে এবার বন্দরনগরীর ৪১ ওয়ার্ডে ১৬৫টি স্থানে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

রাজশাহী- ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, রাজশাহীতে এবার ঈদের প্রধান জামাত হবে সকাল ৮টায় শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে।এ নগরীর প্রথম দুটি ঈদ জামাত হবে সকাল ৭টায়। আমচত্ত্বর আহলে হাদীস মাদ্রসা মাঠ এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাঠে এ দুটি জামাত হবে।

বরিশাল- বরিশালে এবার কোরবানির ঈদের প্রধান জামাত হবে সকাল ৮টায় হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। স্টিমার ঘাট জামে মসজিদের খতিব মাওলানা সিহাব উদ্দিন ঈদের প্রধান জামাতে ইমামতি করবেন। বরিশাল সিটি করপোরেশনের মেয়র, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এ জামাতে অংশ নেবেন।

বিভাগের সবচেয়ে বড় ঈদের জামাত হবে সকাল ৯টায় চরমোনাই দরবার শরীফ ময়দানে।

খুলনা- খুলনায় ঈদের প্রথম ও প্রধান জামাত হবে সকাল ৮টায় নগরীর সার্কিট হাউজ ময়দানে। সকাল ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে টাউন জামে মসজিদে। তবে আবহাওয়া প্রতিকূল থাকলে সকাল ৮টায় এবং ৯টায় টাউন জামে মসজিদে দু’টি জামাত হবে। আর সকাল সাড়ে ৮টায় খুলনা কালেক্টরেট জামে মসজিদে হবে আরেকটি জামাত।

সিলেট- সিলেটে ঈদুল আজহার প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায় নগরীর শাহী ঈদগাহ ময়দানে; ইমামতি করবেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন।

রংপুর- রংপুরে এবার ঈদের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে। তবে ঈদের আবহাওয়া প্রতিকূল হলে প্রধান জামাত হবে কোর্ট জামে মসজিদে।

জেলা প্রশাসক এনামুল হাবীব জানান, জেলার অন্যান্য স্থানে ঈদের জামাত সকাল ১০টার মধ্যে শেষ করার জন্য ঈদগাহ মাঠ কমিটিকে চিঠি দেওয়া হয়েছে।

ময়মনসিংহ- ময়মনসিংহে এবার ঈদের প্রধান জামাত হবে আঞ্জুমান ঈদগাহ মাঠে।আঞ্জুমানে সকাল ৮টা এবং পৌনে ৯টায় দুটি জামাতের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ঈদগাহ মাঠে ও শহরের আকুয়ায় মারকাস মসজিদে সাড়ে ৮টায় বড় দুটি জামাত হবে সকাল সাড়ে ৮টায়। শহরের বড় মসজিদে দুটি জামাত হবে সকাল সাড়ে ৮টায় এবং পৌনে ৯টায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here