উত্তেজনা বাড়িয়ে ব্যাপক মহড়ার প্রস্তুতি নিচ্ছে ইরান: যুক্তরাষ্ট্র

0
255

বিশ্বজুড়ে উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে ব্যস্ত ক্ষমতাধর দেশগুলো। চলছে ভয়ঙ্করসব মহড়া আর বাকযুদ্ধ। এরই মধ্যে পারমাণবিক চুক্তি ইস্যুতে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্ক। মার্কিনীরা বলছে, পরবর্তী দিনগুলোর জন্য উপসাগরীয় অঞ্চলে ইরান ব্যাপকভাবে মহড়ার প্রস্তুতি নিচ্ছে। এদিকে, বার্ষিক এ মহড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সম্পর্কের উত্তেজনা আরও বাড়াবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। বুধবার মার্কিন কর্মকর্তারা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান।

মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ড সংবাদমাধ্যমকে নিশ্চিত করে বলেছে, ইরান সামরিক ক্ষেত্রে প্রস্তুতি বাড়াচ্ছে। হরমুজ প্রণালীতেও সামরিক মহড়া বাড়িয়েছে ইরান। মার্কিন নৌবাহিনীর প্রধান মুখপাত্র বিল আরবান বলেন, আরব উপসাগর, হরমুজ প্রণালী ও ওমান উপসাগরে ইরানের সামরিক প্রস্তুতি বাড়ানোর ব্যাপারে আমরা নজরদারি করছি। আমরা এ বিষয়ে সতর্ক রয়েছি।

এ সময় তিনি আরও বলেন, আমরা খুব সূক্ষ্মভাবে এ ব্যাপারটা পর্যবেক্ষণ করছি। আমরা আমাদের মিত্রদের সঙ্গে আন্তর্জাতিক জলপথ সুরক্ষায় কাজ করছি।

এছাড়া, ইরান ১০০ এর বেশি জাহাজ নিয়ে উপসাগরীয় অঞ্চলে মহড়া দিয়েছে মার্কিন সামরিক বাহিনীর এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here