উৎসবের শেষদিন সন্ধ্যায় ‘আলতা বানু’ ও ‘উমা’

0
228

নয় দিনব্যাপী রাজধানীর ছয়টি ভেন্যুতে দেশ বিদেশের চলচ্চিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৭তম আসর। শুক্রবার উৎসবের শেষ দিন। আর এদিন সন্ধ্যায় দেখানো হবে বাংলা ভাষার দুই ছবি।

একটি ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত অরুণ চৌধুরীর আলোচিত ছবি ‘আলতা বানু’ এবং অন্যটি শ্রী ভেঙ্কটেশ প্রযোজিত কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জীর গেল বছরের সফল ছবি ‘উমা’।

শাহবাগে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে শুক্রবার বিকাল থেকে শুরু হবে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর সমাপনী অনুষ্ঠান। বিকাল চারটা থেকে শুরু হয়ে অনুষ্ঠানটি চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এরপর সন্ধ্যা সাড়ে ৭টায় ‘সিনেমা অব দ্য ওয়ার্ল্ড’ বিভাগে দেখানো হবে সৃজিত মুখার্জীর বহুল প্রশংসিত ছবি ‘উমা’।

২০১৫ সালে কানাডায় ঘটে যাওয়া এক সত্যি ঘটনা অবলম্বন করে কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জী নির্মাণ করেন ‘উমা’। ক্যানসার আক্রান্ত ছোট্ট ইভান ব্রেন ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু শয্যায়, কিন্তু তার আগে শেষ ইচ্ছে হিসেবে ক্রিসমাস দেখার কথা জানান। কিন্তু সত্যিকারের ক্রিসমাস দেখতে হলে তাকে ডিসেম্বর পর্যন্ত বাঁচতেতো হবে! কিন্তু ডাক্তার জানান ভিন্ন কথা। আর তাই কানাডার অন্টারিওতে ছোট্ট ইভানের ইচ্ছা পূরণ করতে তার অজান্তেই আয়োজন করা হয় নকল ক্রিসমাসের। তিরিশ হাজার মানুষ সেই ক্রিসমাসে অংশ গ্রহণ করেছিলেন, শুধু ছোট্ট ইভানের শেষ ইচ্ছের কথা জেনে!

আর এই সত্যি ঘটনাকেই ‘উমা’য় তুলে ধরেন সৃজিত। এমন গল্পের অনুপ্রেরণায় বাঙালিয়ানার আদলে নির্মিত এই ছবিটি ইতিমধ্যে বক্স অফিসে হিট সহ বেশ কয়েকটি আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসবেও বেশ প্রশংসা কুড়ায়।

অন্যদিকে দুই বোনের গল্পে গেল বছর বাংলাদেশে মুক্তি পাওয়া অরুণ চৌধুরীর ‘আলতা বানু’ ছবিটি দেখানো হবে ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫টায়। শাহবাগে কেন্দ্রীয় গণগ্রন্থাগার মিলনায়তনে ছবিটি দেখানো হবে।

এই ছবিটিও কানাডার টরেন্টো ও উত্তর কোরিয়ার পিয়ঙ ইয়ঙ চলচ্চিত্র উৎসব এবং দিল্লী আন্তর্জাতিব চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়। দুই বোনের বন্ধন এবং কষ্টের উপাখ্যান ‘আলতা বানু’। শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের কাহিনি অবলম্বনে নির্মিত এই ছবিটির চিত্রনাট্য করেছেন বৃন্দাবন দাস। ‘আলতা বানু’ চলচ্চিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, আনিসুর রহমান মিলন, রাইসুল ইসলাম আসাদ, মামুনুর রশীদ, দিলারা জামান, সাবেরী আলম প্রমুখ

গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব। নয় দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের পর্দা নামছে শুক্রবার (১৮ জানুয়ারি)। ৮টি বিভাগে ৭২টি দেশের ২২০টি সিনেমা নিয়ে শুরু হওয়া এই উৎসবের শেষ দিনের অপেক্ষায় ঢাকার দর্শক।

সূত্র: চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here