এজেন্ডার বাইরের বিষয় পরিচালক সভায় আলোচনা নিষিদ্ধ

0
180

ব্যাংকের পরিচালক সভায় এজেন্ডার বাইরের কোনো বিষয় নিয়ে আলোচনা হলে পরিচালকরা সঠিক মতামত দিতে পারেন না। তাই পরিচালক সভায় এজেন্ডার বাইরের কোনো বিষয় আলোচনা করা যাবে না। তবে জরুরি কোনো বিষয় আলোচনা করতে হলে তার যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অন্তর্ভুক্ত করতে হবে।

রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের কাছে পাঠিয়েছে।
সেখানে বলা হয়েছে, পর্ষদ সভায় এজেন্ডার বহির্ভূত বিষয় উপস্থাপিত হলে পর্ষদের সব সদস্য উপস্থাপিত বিষয় সম্পর্কে আগে থেকে অবহিত থাকার সুযোগ পান না। এ কারণে পরিচালকরা উপস্থাপিত বিষয়ের বিভিন্ন দিক পর্যালোচনাপূর্বক মতামত দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন।

তাছাড়া পর্ষদে কোনো প্রস্তাব উপস্থাপনের আগে ব্যাংক কর্তৃক প্রস্তাবটির বিভিন্ন দিক বিচার বিশ্লেষণ করা হয়। এক্ষেত্রে সে সুযোগও থাকে না। তাই এজেন্ডা বহির্ভূত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ফলে ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকে।
এরকম পরিস্থিতিতে এজেন্ডা বহির্ভূত কোনো বিষয় পর্ষদ কর্তৃক বিবেচনা না করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। অতি জরুরি কোনো বিষয় যদি একান্তই বিবেচনা করতে হয় সেক্ষেত্রে যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এ প্রজ্ঞাপনটি ব্যাংকের পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় উপস্থাপন করার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here