এবার আইফোনের ওপর নিষেধাজ্ঞা দিলো চীনা আদালত

0
197

প্রধান দুই বৃহত্তম অর্থনীতির দেশ চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যযুদ্ধের বিরতির আশ্বাস পাওয়া গেলেও তা আবারো উত্তেজনা তৈরি করেছে। চীনের অন্যতম প্রধান মোবাইল কোম্পানি হুয়াওয়ের নির্বাহী (সিএফও) মেং ওয়াংঝুকে মার্কিন অনুরোধে কানাডায় আটক করার পাল্টা প্রতিশোধ নিচ্ছে বেইজিং। সোমবার দেশটির আদালত মার্কিন প্রধান মোবাইল কোম্পানি অ্যাপলের পণ্য আইফোনের অধিকাংশ মডেলের ওপর বিক্রি ও আমদানি নিষেধাজ্ঞা আরোপ করেছে। সিএনএন

চীনা আদালতের নিষেধাজ্ঞার কারণে ওয়াশিংটনের সাথে বেইজিংয়ের বাণিজ্যযুদ্ধ নতুন মোড় নিতে যাচ্ছে। এর আগে উভয় দেশ যত শুল্কারোপ করেছে বরাবরই আইফোনকে তার বাইরে রাখা হয়েছে। তবে এবারও কোম্পানিটির আইফোন এক্সএস, এক্সএস প্লাস অথবা এক্সআর’র ওপর এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না বলে জানানো হয়েছে। এতে চীনে আইফোনের বাজার ১০ থেকে ১৫ ভাগ ক্ষতিগ্রস্ত হবে বলে জানিয়েছেন মার্কিন অর্থনৈতিক সেবা ও বিনিয়োগ সংক্রান্ত বিশেষজ্ঞ ডেনিয়েল ইভেস।

এদিকে, কানাডা ও মার্কিন আদালতের ওপর বিশ্বাস আছে যে, তারা ওয়াংঝুর বিষয়টি ন্যায়সঙ্গতভাবেই সমাধান করবেন। কানাডার আদালতে তার জামিনের জন্য প্রক্রিয়া অব্যাহত থাকবে বলেও মঙ্গলবার এক বিবৃতিতে হুয়াওয়ে জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here