ওপেনারদের দুঃস্বপ্নে ইংল্যান্ডের উপরে বাংলাদেশ

0
61

২০১৭ সাল থেকে এখন পর্যন্ত ঘরের মাঠে টেস্ট ওপেনিং জুটির ব্যাটিং গড়ের তালিকায় তলানিতে অবস্থান করছে বাংলাদেশ ও ইংল্যান্ড। ৩৭ ইনিংসে ওপেনারদের জুটির গড় মাত্র ১৮.৭২।

বাংলাদেশের থেকেও খারাপ অবস্থায় আছে ইংল্যান্ড। ৭৮ ইনিংসে ইংলিশ ওপেনারদের জুটির গড় ১৮.৬৭ রান। টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ১২টি হলেও এই তালিকায় নেই আফগানিস্তান। কারণ ঘরের মাঠে খেলার সুযোগ নেই তাদের।

এই তালিকায় হোম ভেন্যুর সংখ্যা ১২টি। কারণ পাকিস্তানের হোম ভেন্যু ২টি ধরা হয়েছে। ঘরের মাঠে ক্রিকেট ফেরার আগে আরব আমিরাত ছিল পাকিস্তানের ঘরের মাঠ। সেখানেই বেশীরভাগ টেস্ট খেলেছে আজহার আলীর দল।

নিজেদের মাটিতে আজহার আলি-শান মাসুদরা ৯ ইনিংসে রান করেছেন ৫৫.৩৩ গড়ে। তবে আরব আমিরাতের ক্ষেত্রে পাকিস্তানের অবস্থান পঞ্চম। সেখানে ২৭ ইনিংসে ৩৮.১৪ গড়ে রান করেছেন পাকিস্তানের ওপেনাররা।

এই তালিকায় জিম্বাবুয়ের অবস্থান দ্বিতীয়। ১৫ ইনিংসে ঘরের মাঠে তাদের ওপেনারদের জুটির গড় ৪৩.৯২। ৬৩ ইনিংসে ৩৯.৪৭ গড়ে রান করা অস্ট্রেলিয়ার অবস্থান তৃতীয়। ৪৯ ইনিংসে ৩৮.১৬ গড়ে রান করা শ্রীলঙ্কার অবস্থান চতুর্থ।

সবচেয়ে বেশি ৮১ ইনিংস খেলার সুযোগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনাররা। তবে তাদের অবস্থান ষষ্ঠ, ৩৩.০৬ গড়ে রান করেছেন ডিন এলগার-এইডেন মার্করামরা। পাঁচ নম্বরে আছে নিউজিল্যান্ড, ৬০ ইনিংসে কেন উইলিয়ামসনের দলের ওপেনারদের জুটির গড় ৩৩.৮৭।

সবচেয়ে কম মাত্র ৪ ইনিংস খেলেছে আয়ারল্যান্ড। ২২.২৫ গড় নিয়ে আইরিশদের অবস্থান নবম। ৬৪ ইনিংসে ৩০.৭১ গড় নিয়ে সাত নম্বরে আছে ভারত। এরপরে অবস্থান ওয়েস্ট ইন্ডিজের। ৫১ ইনিংসে ক্যারিবীয় ওপেনারদের জুটির গড় ২৫.২০। এরপরে অবস্থান বাংলাদেশের এবং সবার নীচে ইংল্যান্ড। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here