ওয়াসার পানি: বাড়তি দামে হাই কোর্টের নিষেধাজ্ঞা স্থগিত

0
58

ওয়াসার পানির ২৫ শতাংশ বাড়তি দাম আদায়ে ১০ অগাস্ট পর্যন্ত হাই কোর্ট যে নিষেধাজ্ঞা দিয়েছিল তা ১৬ সপ্তাহের জন্য স্থগিত করে দিয়েছে আপিল বিভাগের চেম্বার আদালত।

ওই নিষেধাজ্ঞা স্থগিত চেয়ে ওয়াসার আবেদন শুনানির পর মঙ্গলবার বিচারপতি মো. নূরুজ্জামানের ভার্চুয়াল আদালত তা মঞ্জুর করে এ আদেশ দেয়।

ওয়াসার পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুবে আলম; রিট আবেদনকারী পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী অনীক আর হক।

রিট আবেদনকারী আইনজীবী বলেন, এই আদেশের ফলে গত তিনমাস ধরে ওয়াসা যে বাড়তি দাম আদায় করে আসছিল সেটিই বহাল থাকল।

১৬ সপ্তাহ পরে কি হবে জানতে চাইলে অনীক বলেন, তার আগেই ওয়াসা স্থগিতাদেশ বাড়ানোর আবেদন করবে।

“হাই কোর্টের আদেশটি স্থগিত হয়ে যাওয়া মানে যতদিন না হাই কোর্টে মামলাটির শুনানি হয়ে নিষ্পত্তি হচ্ছে, ততদিন পর‌্যন্ত কোনো লাভ হবে বলে মনে হয় না।”

গত ২২ জুন ওয়াসার পানির জন্য ২৫ শতাংশ হারে বাড়তি দাম আদায়ের ওপর ১০ অগাস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা দেয় হাই কোর্ট।

আদেশের কয়েক ঘণ্টা পরেই তা স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে ওয়াসা। পরদিন আবেদনটির ওপর আংশিক শুনানির পর ফের শুনানির জন্য মঙ্গলবার দিন রেখেছিলে চেম্বার বিচারপতি।

ওয়াসার পানির ২৫ শতাংশ বাড়তি দাম আদায়ে নিষেধাজ্ঞা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদের জনস্বার্থে রিটটি করেছিলেন।

গত ১৫ জুন দাখিল করা রিটে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়োঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ ছয় জনকে বিবাদি করা হয়।

সে আবেদনে পানি সরবরাহ ও পয়োঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ২২(৩) ধারা অনুযায়ী পানির দাম বাড়িয়ে গত ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের জারি করা অফিস আদেশ কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং পানি সরবরাহ ও পয়োঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ২২(৩) ধারাটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, মর্মে রুল চাওয়া হয়েছিল।

স্থানীয় সরকার বিভাগ থেকে গত ২৬ ফেব্রুয়ারি পানির দাম বাড়িয়ে একটি অফিস আদেশ জারি করা হয়।

সেখানে বলা হয়, আবাসিকে ঢাকা ওয়াসার সরবরাহকৃত প্রতি এক হাজার লিটার পানির দাম ১১ টাকা ৫৭ পয়সা থেকে বাড়িয়ে ১৪ টাকা ৪৬ পয়সা করা হয়েছে।

আর বাণিজ্যিক সংযোগে প্রতি হাজার লিটার পানির দাম ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে।

একইভাবে আবাসিক সংযোগে চট্টগ্রাম ওয়াসার প্রতি হাজার লিটার পানির দাম ৯ টাকা ৯২ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা ৪০ পয়সা এবং বাণিজ্যিকে ২৭ টাকা ৫৬ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা ৩০ পয়সা করা হয়েছে।

অর্থাৎ আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে ঢাকায় পানির দাম ২৪ দশমিক ৯৭ শতাংশ এবং চট্টগ্রামে ২৫ শতাংশ বাড়ছে। আর বাণিজ্যিক সংযোগে ঢাকায় ৭ দশমিক ৯৯ শতাংশ এবং চট্টগ্রামে ৯ দশমিক ৯৪ শতাংশ দাম বেড়েছে পানির।

গত ১ এপ্রিল থেকে অফিস আদেশটি কার‌্যকর হয়।

এর আগে গত বছর ১ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানো হয়। সে সময় ঢাকায় আবাসিক সংযোগে পানির দাম বাড়ে ১০ শতাংশের মত। বিডিনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here