কওমির দাওরায়ে হাদিস সনদকে মাস্টার্সের সমমান স্বীকৃতি

0
194

মাকসুদা আলম: কওমি মাদরাসা দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রির সমমান স্বীকৃতি দিয়ে আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৩ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত তার কার্যালয়ে মন্ত্রিপরিষদ বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

এতে কওমি মাদরাসা স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে ও দারুল উলুম দেওবন্দের মূলনীতিগুলোকে ভিত্তি করে সমমান দেয়া হয়েছে। মূলত এই সংক্রান্ত কমিটির নিবন্ধিত মাদরাসাগুলোর দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রির সমমর্যাদা দেয়া হবে।

এছাড়া বৈঠকে মৎস গবেষণা ইনস্টিটিউট আইন-২০১৮ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষ মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এতথ্য জানান। তিনি বলেন, আগে থেকেই হয়ে (কওমি সনদের স্বীকৃতি দেওয়া হয়েছে) আসছে, সেটাকে আইনি কাঠামোতে নিয়ে আসা হচ্ছে।

সারা দেশে ছয়টি বোর্ড কওমি মাদরাসাগুলোকে নিয়ন্ত্রণ করছে জানিয়ে শফিউল আলম বলেন, এদেরকে নিয়ে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড করা হবে।

২০১৭ সালের ১১ এপ্রিল কওমি মাদরাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যাপক সমালোচনার মধ্যে এর দুই দিন পর কওমি মাদরাসা সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দিয়ে আদেশ জারি করে সরকার।

এ বিষয়ে নতুন আইন পাস হওয়ার আগেই গত মার্চে ১০১০ জন কওমি আলেমকে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়) প্রকল্পের আওতায় সরকারি চাকরিতে নিয়োগ দেওয়া হয়।

সূত্র: সময় টিভি, একুশে টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here