করোনাভাইরাস: দেশে আক্রান্ত বেড়ে ৬১

0
57

 দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬১ জন।

শুক্রবার দুপুরে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সরাসরি অনলাইন ব্রিফিং অংশ নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য দিয়েছেন।

তিনি বলেন, অনেক মিডিয়া বিভ্রান্তিমূলক নিউজ দিচ্ছে, গুজব ছড়াচ্ছে। সরকারের কাজ ব্যাহত হচ্ছে। মিডিয়াকে বলব, আতঙ্ক না ছড়িয়ে পজেটিভ নিউজ করেন

স্বাস্থ্য মন্ত্রী বলেন, কেউ জটলা বাধাবেন না। জটলা বাধালে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিধিনিষেধ মেনে চললে করোনা ঝুঁকি এড়ানো সম্ভব হবে।

তিনি বলেন, আমাদের পিপিই অভাব নেই। সকল হাসপাতালে পিপিই পৌঁছে গেছে। সরকারি হাসপাতালে ডাক্তার ও নার্সরা কাজ করে যাচ্ছেন। কিন্তু কিছু কিছু বেসরকারি হাসপাতালে বা ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে না। সেটা আমরা জানতে পেরেছি। তাদের আহ্বান জানাব তারা যেন তাদের কার্যক্রম চালিয়ে যায়। না হলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

পরীক্ষা করা খুবই জরুরি উল্লেখ করে তিনি আরো বলেন, সবাই পরীক্ষা করতে আসবেন। এতে নিজেদের পাশাপাশি পরিবারকেও সুরক্ষা দিতে পারবেন। প্রাইভেট হাসপাতালগুলোতে কাজ কম হচ্ছে বলে জানিয়ে তিনি বলেন, এসময়ে পিছপা হওয়া উচিত না।

করোনা আক্রান্তদের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা.আবুল কালাম আজাদ বলেন, গত ২৪ ঘণ্টায় ৫১৩ টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে আক্রান্ত হয়েছেন ৫ জন মোট আক্রান্ত ৬১ জন। আইইডিসিআরের বাইরে যে ল্যাবগুলো রয়েছে সেগুলোতে এই পাঁচ জনের মধ্যে ৩ জনের করোনা শনাক্ত করা হয়। আক্রান্ত ৬১ জনের মধ্যে ২৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখন ২৯ জন করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে ৭ জন নিজেদের বাড়িতে চিকিৎসা নিচ্ছেন আর বাকি ২২ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

এই সময়ে দেশে কোনো করোনা আক্রান্তের মৃত্যু হয়নি। এর আগের তথ্য অনুসারে দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৬ জন মারা গেছেন।

এদিকে, নারায়ণগঞ্জের বন্দর উপজেলার রসুলবাগে করোনায় মৃত এক নারীর তথ্য যোগ করা হলে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭জনে কিন্তু ব্রিফিংয়ে বিষয়টি এড়িয়ে গেছেন স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরে।

উল্লেখ, তিন দিন আগে ওই নারীর মৃত্যুর পর রসুলবাগে তাকে দাফন করা হয়। গতকাল শুক্রবার আইইডিসিআর এর কাছ থেকে তার নমুনা পরীক্ষার রিপোর্টে জানা যায়, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। রাতেই রসুলবাগের একাংশ লকডাউন করে দেওয়া হয়। আজ ওই নারীর স্বজনদের কাছ থেকে নমুনা সংগ্রহ করার কথা।

করোনাভাইরাস (COVID-19) এর সর্বশেষ পরিস্থিতি নিয়ে অনলাইন ব্রিফিং।

করোনাভাইরাস (COVID-19) এর সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা থেকে সরাসরি অনলাইন ব্রিফিং। 03 April, 2020 #COVID-19 #StayAtHome #SocialDistance #FightCorona

Posted by DhakaLive.tv on Thursday, April 2, 2020

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here