করোনায় ইতালিতে একদিনেই ৩৬৮ জনের মৃত্যু

0
126

ইতালিতে রোববার একদিনেই করোনা ভাইরাসে আক্রান্ত ৩৬৮ জন রোগীর মৃত্যু হয়েছে। দেশটিতে করোনার সংক্রমণ ঘটার পর এটাই একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। এখন পর্যন্ত দেশটিতে সব মিলিয়ে ১৮০৯ জনের মৃত্যু হয়েছে; যা চীনের বাইরে সর্বোচ্চ।

ইতালির বেসামরিক সুরক্ষা বিভাগ জানিয়েছে, এখন পর্যন্ত দেশটিতে ২৪ হাজার ৭৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। খবরে বলা হয়েছে, মিলানের কাছে ইতালির উত্তরাঞ্চলীয় লোম্বার্দিতেই সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। ইউরোপে করোনার কেন্দ্রস্থল এই লোম্বার্দিতেই ১২১৮ জনের মৃত্যু হয়েছে; যা ইতালিতে হওয়া মোট মৃত্যুর ৬৭ শতাংশ।

তবে রোববার দক্ষিণপূর্বাঞ্চলীয় পুগলিয়া অঞ্চলেও মৃতের সংখ্যা বেড়েছে। বারি শহরের কাছে ওই অঞ্চলে একদিনেই আটজনের মৃত্যু হয়েছে; ফলে সেখানে মৃতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া লাজিও অঞ্চলে গতকাল ১৬ জনের মৃত্যু হয়েছে। এই অঞ্চলের ভেতর রাজধানী রোমও রয়েছে। সেখানে শনিবার পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছিল। ওই অঞ্চলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৩৬।

এদিকে ইতালিতে করোনায় মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ইউরোপের বিভিন্ন দেশ কড়াকড়ি পদক্ষেপ নিয়েছে। করোনার কারণে ইউরোপের ১০ কোটির বেশি মানুষ অবরুদ্ধ অবস্থায় আছে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপকে করোনার বৈশ্বিক মহামারির কেন্দ্রস্থল ঘোষণা করার পর প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে নিষেধ করেছে ফ্রান্স, স্পেন ও নেদারল্যান্ডসের কর্তৃপক্ষ।

অন্যদিকে করোনা মহামারি অবসানের লক্ষ্যে বিশেষ প্রার্থনা করেছেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকানের মুখপাত্র মাত্তেও ব্রুনি বলেছেন, নিজের প্রার্থনায় ইতালি ও বিশ্বকে এই মহামারি থেকে মুক্তি, অসুস্থদের সুস্থতা কামনা এবং মৃতদের স্মরণ করেছেন তিনি। একইসঙ্গে মৃতদের পরিবার ও বন্ধু-বান্ধব যাতে এই শোক বইতে পারে সেজন্যও প্রার্থনা করেছেন পোপ।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনা ভাইরাসে এখন পর্যন্ত সাড়ে ছয় হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে এক লাখ ৬৯ হাজারের বেশি। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭৭ হাজারের বেশি মানুষ।

সূত্র: নিউজ 24

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here