করোনা আতঙ্কে স্থগিত করা হলো কান চলচ্চিত্র উৎসব

0
89

করোনার বিস্তার ঠেকাতে এখন সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে লোকসমাগম এড়াতে। এজন্য বিভিন্ন দেশ সীমান্ত বন্ধ করে দিচ্ছে, ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। বিভিন্ন অনুষ্ঠান বাতিল করা হচ্ছে। মসজিদগুলোতে জামাতে নামাজ পর্যন্তও ঘোষণা দিয়ে বন্ধ করা হয়েছে অনেক দেশে।

এ প্রভাব পড়েছে বিনোদন দুনিয়াতেও। শ্যুটিং থেকে ছবি মুক্তি, সবই বন্ধ হয়ে গেছে বলিউড ও টলিউডে। একে একে বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের বড় বড় চলচ্চিত্র উৎসবও। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসব।

আশঙ্কা আগেই ছিল। আগামী ১০ এপ্রিল এ বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা ছিল কর্তৃপক্ষের। কিন্তু এর ২০ দিন আগেই আপাতত উৎসব স্থগিত রাখার কথা ঘোষণা দিয়েছেন আয়োজকরা। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, ২০২০ সালের ৭৩তম কান চলচ্চিত্র উৎসব পূর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হচ্ছে না। জুনের শেষ ও জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত উৎসবটি স্থগিত থাকবে।

বিশ্বের অবস্থা এবং ফ্রান্সের অবস্থার উন্নতির ওপর ভিত্তি করে উত্সবের দিন ঠিক করা হবে বলেও জানানো হয়েছে। ২০২০ সালের কান চলচ্চিত্র উৎসব দক্ষিণ ফ্রান্সে ১২ মে থেকে ২৩ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here