করোনা থেকে বাঁচতে শাইখ সুদাইসের নির্দেশনা; সৌদি সরকারের পদক্ষেপকে স্বাগত জানালেন হারাম শরীফের ইমামরা

0
97

শাইখ সুইদাইস বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘সিংহের নিকট হতে পলায়নের ন্যায় তুমি কুষ্ঠ রোগী হতে পলায়ন কর। (মুসনাদে আহমদ) নবীজির উদ্দেশ্য হলো, তুমি উপায় অবলম্বন করো। এই কারণে লক্ষ্য করা গেছে, এই ভাইরাস মোকাবেলায় কিছু মানুষ মসজিদ হতে পলায়ন করছে। এটি মানুষের মানবিক দুর্বলতা। তবে মানুষদের মনে রাখতে হবে যে, আল্লাহর আশ্রয় হতে এক পলকও অমুখাপেক্ষী হবার সুযোগ নেই। যেমনটি নবী ইবরাহীম আ.-র উদ্ধৃতি দিয়ে আল্লাহ তাআলা কোরআনে ইরশাদ করেন, ‘আর যখন আমি অসুস্থ হই, তখন তিনিই আমাকে আরোগ্য দান করেন (সুরা শুআরা: ৮০)। আল আরাবিয়া

আবর্জনার মাধ্যমে ব্যাধি আপনার দিকে সংক্রামণ না হতে সর্বোচ্চ সতকর্তা অবলম্বন করুন। সতকর্তামূলক এসব ব্যবস্থাপনা অবলম্বণ সুন্নাহর একটি অংশ। এটি আল্লাহর উপর ভরসার সাথে সাংঘর্ষিক নয়। একবার উটের মাঝে খোস-পাঁচড়া রোগ দেখা দিলো। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তাহলে আক্রমণ হওয়া প্রথম উটটির মাঝে কে এই রোগের সুংক্রামণ ঘটালো। তাই সর্বোচ্চ সতকর্তা অবলম্বনে সাময়িকভাবে উমরাসহ মক্কা ও মদীনায় আগমণ বন্ধ রাখা হয়েছে।

মসজিদুল হারামের প্রধান ইমাম শাইখ সুইদাইস আরও বলেন, করোনা ভাইরাসের কারণে সৌদি সরকার ওমরাহ স্থগিতের যে ঘোষণা দিয়েছে তা সম্পূর্ণ যায়েজ। কারণ, ইসলামে জীবন রক্ষার পুরোপুরি ব্যাবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

মসজিদুল হারামের আরেকজন ইমাম ও খতিব শাইখ ড. আব্দুল্লাহ আলজুহানি গতকাল জুমার নামাজে হারাম শরীফের কতৃপক্ষ বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং মুহাম্মাদ বিন আব্দুল আজিজের পদক্ষেপের প্রশংসা করে বলেছেন, ওমরা হজে যে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছেন তার পরিপূর্ণ ইসলামী শরীয়াতের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

মসজিদে নববীর ইমাম ও খতিব শাইখ ড. সালাহউদ্দিন আল বদির ওএই কথা বলেছেন এবং সৌদি সরকারের পদক্ষেপের প্রশংসা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here