কলকাতা মেডিক্যাল কলেজে আগুন

0
201

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে আগুন লেগেছে। বুধবার সকালে হাসপাতালের ফার্মেসি থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভ। অগ্নিকাণ্ডের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট। তারা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।সকাল ৮টার দিকে হাসপাতালের নিরাপত্তা রক্ষী এবং রোগীদের স্বজনরা হাসপাতাল ভবনে ধোঁয়া দেখতে পান। সেই আগুনের উৎস বোঝার আগেই গাঢ় কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে পুরো হাসপাতালজুড়ে। আতঙ্ক ছড়িয়ে পড়ে রোগী এবং তাদের স্বজনদের মধ্যে।

হাসপাতালের ওই ভবনটিতে রয়েছে কার্ডিওলজি, আইসিইউ, পুরুষ এবং নারীদের মেডিসিন বিভাগের ওয়ার্ড।

আগুন ছড়িয়ে পড়লে নিরাপত্তা কর্মীরা প্রথমে আগুন নেভানোর কাজ শুরু করে। ঘটনাস্থলে প্রথমে দমকলের চারটি ইউনিট পৌঁছায়। পরে আগুনের তীব্রতায় আরও ছয়টি ইউনিট আনা হয়। কিন্তু ততক্ষণে পুরো হাসপাতাল চত্বর প্রচণ্ড ধোঁয়ায় ঢেকে যায়। ওষুধের দোকানের শাটার ভেঙে, কাচ ভেঙে ভিতরে ঢুকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায় দমকল বাহিনী। ঘটনাস্থলে পরিদর্শনে যান স্থানীয় জনপ্রতিনিধিরা।

আগুনের ধোঁয়া বিভিন্ন ওয়ার্ডে প্রবেশ করলে আরও অসুস্থ হয়ে পড়তে শুরু করেন রোগীরা। অনেকের অক্সিজেন চলছিল। তড়িঘড়ি হাসপাতাল কর্মীরা এবং দমকল বাহিনীর সদস্যরা এসব রোগীদের একটা বড় অংশকে ওয়ার্ড থেকে নিচে নামিয়ে আনেন। এই কাজে যুক্ত হন রোগীদের স্বজনরাও।

রোগীদের নামিয়ে আনার সময় অনেক ক্ষেত্রেই পর্যাপ্ত স্ট্রেচারও পাওয়া যায়নি। অনেককে চাদরে করে নিয়ে আসতে হয়। প্রথমে আইসিইউ-তে সরিয়ে নিয়ে যাওয়া হয় কিছু রোগীকে। সেখানে স্থান সংকুলান না হলে বাকিদের খোলা আকাশের নিচে মাটিতে চাদর পেতে রাখা হয়।

প্রাথমিকভাবে দমকল বাহিনী সূত্রে জানা গেছে, হাসপাতাল ভবনে ওষুধের কাউন্টারে আগুন লেগেছে। বেশি ধোঁয়া থাকায় দমকল কর্মীরাও ভেতরে ঢুকতে পারছিলেন না। পরে গ্যাস মাস্ক পরে তারা ভেতরে ঢোকেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here