কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে টেস্টটিউব বেবি জন্মদানে ৮৫ শতাংশ সাফল্য

0
206

রাশিদ রিয়াজ: বিশ্বের লাখ লাখ সন্তান জন্মদানে অক্ষম নারীদের জন্যে সুখবর যে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে উদ্ভাবিত যন্ত্রের সাহায্যে টেস্টটিউব বেবির ক্ষেত্রে সফলতা পাওয়া গেছে ৮৫ শতাংশ। আইভিএফ পদ্ধতিতে অর্থাৎ নারীর শরীরের বাইরে শুক্রাণু ও ডিম্বানুর মিলিত হওয়ার মাধ্যমে সন্তান জন্মদানের ক্ষেত্রে উদ্ভাবিত যন্ত্রটি সঠিকভাবে ভ্রুণ চিহ্নিত করতে পারে। ফলে গর্ভপাত বা সন্তান জন্মদানে অক্ষমতার হারও এখন অনেক হ্রাস পাবে। লন্ডনের ইম্পেরিয়াল কলেজ ও নিউইয়র্কের করনেল ইউনিভার্সিটি এ ধরনের প্রযুক্তি উদ্ভাবন করেছে। মিরর

গবেষকরা বলছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এধরনের রোবট প্রযুক্তি আগামী ৫ বছরের মধ্যে কাজে লাগানো সম্ভব হবে। কয়েক মিনিটের মধ্যে যন্ত্রটি সঠিক ভ্রুণটি চিহ্নিত করতে সক্ষম হবে। প্রাথমিকভাবে গর্ভধারণের প্রায় অর্ধেকই অস্বাভাবিক ধরনের ভ্রুণের কারণে হ্রাস পায়। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তায় উদ্ভাবিত এ যন্ত্রের সঠিক ভ্রুণ নির্ণয় চিকিৎসায় একটি নতুন মাত্রা সংযোজন করবে বলে ডেনভারে চিকিৎসকদের সম্মেলনে বিজ্ঞানীরা জানান।

ড. নিকিকা জানিনোভিক বলেন, এ আবিস্কার গর্ভপাত ও সন্তান জন্মদানের অক্ষমতার হার পাল্টে দেবে। যন্ত্রটি প্রতি ১০ মিনিট অন্তর অন্তর ইনকিউবিউটের রক্ষিত ভ্রুণগুলোর ছবি নিয়ে তাদের বেড়ে ওঠার বিষয়টি বিশ্লেষণ করে সঠিক ভ্রুণটি চিহ্নিত করবে। এরফলে এধরনের জটিলতায় নারীদের জন্মহারের ৩০ শতাংশ বৃদ্ধি পাবে ৭০ শতাংশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here