কেন আমেরিকাকে বাদ দিয়ে চীনে পণ্য তৈরী করে এ্যাপেল

0
161

বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা মার্কিন কোম্পানি এ্যাপেলের উৎপাদন কারখানা আমেরিকায় না করে চীনে প্রতিষ্ঠা করার রহস্য উন্মোচন করেছে নিউইয়র্ক টাইমস। চীনা পণ্যের ওপর আমেরিকার অতিরিক্ত শুল্ক আরোপের পরও অ্যাপেল নিজ অবস্থান অনড় রয়েছে। ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রের বাহিরে সকল মার্র্কিন পণ্যের ওপর ৩৫% শুল্ক আরোপ করা হবে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মূল কারণ হলা চীনে উৎপাদন খরচ খুবই কম। তেমনিভাবে খুব সহজে এবং দ্রুতই প্রয়োজনীয় কর্মী সংগ্রহ করা যায়। আর এ দুটি বিষয়ই আমেরিকাতে কঠিন। আমেরিকার তুলনায় চীনে উৎপাদন খরচ কম হওয়ায় পণ্যের দামও কম হয়।
তাছাড়া চীনে সপ্তাহে একজন দক্ষ কর্মীর বেতন পড়ে মাত্র ১০০ ডলার। আমেরিকায় তা কল্পনাও করা যায় না। এ্যাপেলের স্মার্টফোন কালেক্টকারী কর্মকর্তার বেতন মাত্র ৪০০ ডলার। অথচ যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন বেতন হলো ৮২৪ ডলার থেকে ১৪০০ ডলার।

এ্যাপেলের রপ্তানি পরিচালক প্রধান বলেন, চীনে এক রাতের মধ্যে তিন হাজার কর্মী সংগ্রহ করা সম্ভব। তিনি প্রশ্ন করেন, মার্কিন কোন কোম্পানি এমন আছে যে এক রাতে এত কর্মী জোগাড় এবং কর্মীদের জন্য নির্দিষ্ট বাসস্থানে স্থানান্তরিত করতে পারবে।

আমেরিকার তুলনায় চীনের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো, উৎপাদনসামগ্রী সেখানেই প্রস্তুত করা হয়। অ্যাপেললের বড় এক কর্মকর্তা জানান, যদি এক হাজার চামড়ার টুকরা প্রয়োজন হবে তবে রাস্তার অপর পাশেই এগুলো প্রস্তুতকরণের কারখানা রয়েছে। যদি ১০ লাখ স্ক্রু প্রয়োজন হয় তবে তা অপর এলাকায় পাওয়া যাবে। এছাড়া অন্য পন্থায় ৩ ঘন্টার মধ্যেই এগুলো পাওয়ার ব্যবস্থা রয়েছে। এসব সুবিধার কারণেই চীনকে প্রাধান্য এ্যাপেল সূত্র: খালিজ অনলাইন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here